১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

স্বপ্ন নিয়ন্ত্রণ করবে রিমোট


স্বপ্ন নিয়ন্ত্রণ করবে রিমোট

আমরা সবাই স্বপ্ন দেখি। ঘুমিয়ে দেখি, জেগেও দেখি। জেগে যে স্বপ্ন দেখি এর নিয়ন্ত্রণ আর বাস্তবায়ন দুটিই আমাদের হাতে। তবে ঘুমের স্বপ্ন নিয়ন্ত্রণহীন। আর এ স্বপ্নকেই যদি বশে আনা যায় তাহলে? হ্যাঁ, বিজ্ঞানীরা বলছেন, স্বপ্নকেও নিয়ন্ত্রণ করা যাবে।

দুঃস্বপ্ন দেখে জেগে উঠে নির্ঘুম রাত কাটায়নি এমন মানুষ খুঁজে পাওয়া দুস্কর। এবার এ স্বপ্ন নিয়ন্ত্রণের দাওয়াই খুঁজে পাওয়া গেছে বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের এক দল বিজ্ঞানী। তাঁরা জানান, সামান্য মাথাবন্ধনী (হেডব্যান্ড) ব্যবহার করলেই হাতে চলে আসবে স্বপ্ন নিয়ন্ত্রণের রিমোট কন্ট্রোল।

এই হেডব্যান্ড মস্তিষ্কের তরঙ্গ আর চোখের নড়াচড়া থেকে নির্ধারণ করবে স্বপ্নের গতি-প্রকৃতি। ঘুমের একটি পর্যায় হচ্ছে র‌্যাপিড আই মুভমেন্ট বা আরইএম। এ পর্যায়ে স্বপ্ন দেখে মানুষ। এই আরইএম পর্যায়টি শনাক্ত করতে পারে হেডব্যান্ড। এটি আরইএম পর্যায়ে প্রবেশের পর ব্যক্তির মস্তিষ্কের তরঙ্গ ও চোখের তৎপরতার ওপর নজরদারি করে। মূলত এ নজরদারির কারণেই আরইএম টের পায় ব্যান্ডটি। এ সময় ধারাবাহিকভাবে কয়েকটি আলো নিঃসরিত হয় ব্যান্ড থেকে। এ আলো ব্যান্ড ব্যবহারকারীর ঘুম ভাঙ্গিয়ে দেয় না, তবে সে স্বপ্ন দেখছে এমন একটি অনুভূতি তৈরি করে। ব্যবহারকারী এ সময়ও স্বপ্ন দেখার পর্যায়েই থাকে এবং তা নিয়ন্ত্রণ করতে পারে। -সায়েন্স ডেইলি অবলম্বনে ইব্রাহিম নোমান

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: