২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ব্যাংককে সতর্ক করে প্রজ্ঞাপন


অর্থনৈতিক রিপোর্টার ॥ জঙ্গী সম্পৃক্ততার অভিযোগে কালো তালিকাভুক্ত সংগঠন ‘হিযবুত তাওহীদ’ বা এর কোন অঙ্গ প্রতিষ্ঠানের অনুষ্ঠানে যোগ দেয়া যাবে না বলে ব্যাংকগুলোকে সতর্ক করেছে বাংলাদেশ ব্যাংক। মন্ত্রিপরিষদ বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের চিঠির আলোকে এ নির্দেশনা দেয়া হয়েছে। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনের সঙ্গে চিঠির অনুলিপিও যুক্ত করে দেয়া হয়েছে। প্রজ্ঞাপনের সঙ্গে সংযুক্ত তিনটি চিঠির ভাষা প্রায় একই। প্রতিটি চিঠিতে সংগঠনটির নাম হিযবুত তাওহীদ লেখা থাকলেও সংগঠনটির প্রচারপত্রে হিযবুত তওহীদ লেখা আছে। সব চিঠিতে এই সংগঠনের ডাকা সরাসরি বা এর অঙ্গ প্রতিষ্ঠানের কোন অনুষ্ঠানে যোগ না দেয়ার বিষয়ে সতর্ক করা হয়েছে। এর মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠিতে সংগঠনটির দলীয় পত্রিকা ‘দৈনিক দেশের পত্র’ ও দৈনিক বজ্রশক্তি’র নাম উল্লেখ করে এদের ব্যুরো অফিস আয়োজিত যে কোন সভা সমাবেশে কোন পদমর্যাদার সরকারী কর্মকর্তাদের উপস্থিত না থাকার পরামর্শ দেয়া হয়েছে।

এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠির অনুলিপি দেয়া হয় সব সরকারী প্রতিষ্ঠান প্রধানদের কাছে। সে অনুযায়ী ব্যাংক খাতের নিয়ন্ত্রক সংস্থা হিসেবে বাংলাদেশ ব্যাংক ব্যাংকগুলোকে চিঠি দিয়েছে। নির্দেশনায় বলা হয়েছে, সংযুক্ত পত্রসমূহের নির্দেশনা অবিলম্বে যথাযথ অনুসরণ ও পরিপালন নিশ্চিত করতে হবে। কালো তালিকাভুক্ত এ সংগঠন প্রচারের নতুন কৌশল হিসেবে দলীয় পত্রিকাসহ বিভিন্ন নামে সভা-সেমিনারের আয়োজন করে মানুষকে বিভ্রান্ত করছে। সরকারী বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের পাশাপাশি গণমাধ্যমসহ বিভিন্ন অফিসে তারা তাদের প্রচারপত্র বিলি করছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এসব বিষয়ে অবহিত হওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সব পক্ষকে চিঠি দেয়।