১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

অবরোধে সারাদেশে বিক্ষিপ্ত ভাংচুর ও অগ্নিসংযোগ


স্টাফ রিপোর্টার ॥ সোমবার বিচ্ছিন্ন ঘটনার মধ্যদিয়ে সারাদেশে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা অবরোধ পালিত হয়েছে। অবরোধে রাজধানী ঢাকায় এক বিচারপতির বাসভবনে হামলাসহ দেশের বিভিন্ন জায়গায় যানবাহন ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। তবে ঢাকার সঙ্গে স্বাভাবিক ছিল ট্রেন, লঞ্চ ও দূরপাল্লার বাসের চলাচল। রবিবার মধ্যরাত থেকে সোমবার রাত আটটা পর্যন্ত সারাদেশে চলমান অভিযানে নাশকতার সঙ্গে জড়িত প্রায় দুইশ জন গ্রেফতার হয়েছে। নিরাপত্তা নিশ্চিত করতে আজও সারাদেশে মোতায়েন থাকছে পুলিশ, র‌্যাব, আনসার ও বিজিবি।

ঢাকা ॥ রবিবার রাতে সুপ্রীমকোর্টের আপীল বিভাগের বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিকের বারিধারার বাসভবনে বোমা হামলার ঘটনা ঘটেছে। এ ব্যাপারে ভাটারা থানায় জিডি হয়েছে। হামলায় কোন হতাহতের ঘটনা ঘটেনি। সোমবার মতিঝিল মধুমিতা সিনেমা হলের সামনে জনতা ব্যাংকের একটি স্টাফ বাস ভাংচুর করার পর তাতে আগুন দেয় অবরোধকারীরা। এছাড়া অবরোধকারীরা মিরপুর, ফার্মগেট খেজুরবাগান, বনানী সেনাকুঞ্জের সামনেসহ বেশ কয়েকটি জায়গায় যানবাহনে অগ্নিসংযোগের চেষ্টা করে।

নোয়াখালী ॥ জেলার মাইজদীতে মোটরসাইকেলযোগে একটি ট্রাক ও একটি সিএনজিতে পেট্রোল বোমা মেরে আগুন ধরিয়ে দেয় অবরোধকারীরা। পুলিশ ১৫ জনকে আটক করেছে।

নারাণণগঞ্জ ॥ জেলার গাবতলী এলাকায় একটি বাস ও একটি ট্রাকে আগুন দেয় অবরোধকারীরা। এতে তিনজন আহত হয়।

রাজবাড়ী ॥ রবিবার রাতে রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের বড়পুল এলাকায় যাত্রীবাহী একটি বাসে আগুন দেয়ার সময় দাহ্য পদার্থসহ জেলা সদর থানা পুলিশ ৬ বিএনপি নেতাকর্মীকে গ্রেফতার করেছে।

কক্সবাজার ॥ চট্টগ্রাম-কক্সবাজার আরকান মহাসড়কের পটিয়া কলেজ বাজার এলাকায় চলন্ত বাসে বিএনপি-জামায়াতের অবরোধকারীরা ককটেল নিক্ষেপ করে। এতে শিশুসহ চারজন আহত হয়েছেন।

সিলেট ॥ রবিবার রাত ১০টার দিকে সিলেটের দক্ষিণ সুরমা হুমায়ুন রশীদ চত্বরে গ্রিনলাইন বাস কাউন্টারের সামনে ককটেল বিস্ফোরণ, বাস কাউন্টার ও বাসের গ্লাস ভাংচুর করেছে অবরোধকারীরা। পুলিশ ফাঁকা গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এছাড়া নগরীর চৌকিদেখিতে ছয় অবরোধকারী মোটরসাইকেলযোগে দ্রুত পেট্রোল বোমা ছুড়ে পাথরবোঝাই একটি ট্রাকে আগুন ধরিয়ে দেয়।

বগুড়া ॥ শহরের ছিলিমপুরে পুলিশের ওপর ৫টি বোমার বিস্ফোরণ ঘটায় অবরোধকারীরা। পুলিশ ফাঁকা গুলি চালালে পরিস্থিতি স্বাভাবিক হয়। কোন হতাহতের ঘটনা ঘটেনি। বাইপাসে একটি ট্রাকে আগুন দেয় অবরোধকারীর। এদিকে নন্দীগ্রামে পেট্রোল বোমা ছোড়ার সময় একজনকে হাতেনাতে ধরে ফেলে পুলিশ।

রাজশাহী ॥ রবিবার রাত দশটার দিকে জেলার চারঘাট-বাঘা সড়কের রাওথা এলাকায় একটি বরযাত্রীবাহী বাসে পেট্রোল বোমা হামলা করে অবরোধকারীরা। এতে বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে পাশের খেজুর গাছে ধাক্কা লাগলে ৫ জন আহত হন।

ফেনী ॥ শহরের তাকিয়া রোড ও আবুবক্কর সড়কে চোরাগোপ্তা হামলা করে ১৫/১৬টি নিত্যপ্রয়োজনীয় পণ্যবোঝাই ট্রাক ও ৭/৮টি সিএনজি ভাংচুর করে অবরোধকারীরা। এছাড়া কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটায়। পুলিশ সাতজনকে আটক করেছে।

যশোর ॥ রবিবার রাতে শহরের নাজির শংকরপুর কোল্ডস্টোরেজ মোড়ে একটি পার্কিং করা বাসে আগুন দেয় অবরোধকারীরা।