২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ভুটান-নেপালের সঙ্গে বাণিজ্যের করিডোর চাইলেন বাণিজ্যমন্ত্রী


অর্থনৈতিক রিপোর্টার ॥ বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর সঙ্গে সাক্ষাত করেছেন। রবিবার ভারতের রাষ্ট্রপতি ভবনে তাঁদের এ সাক্ষাত ও মতবিনিময় হয়। ওই বৈঠকে বাণিজ্যমন্ত্রী রাষ্ট্রপতিকে ভারত-বাংলাদেশ ল্যান্ড বাউন্ডারি চুক্তি বাস্তবায়ন, তিস্তা পানি চুক্তি সম্পাদন, দু’দেশের মধ্যে বাণিজ্য প্রসার এবং বাণিজ্যক্ষেত্রে চলমান জটিলতা দূরীকরণ, ভুটান ও নেপালের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য বৃদ্ধির ক্ষেত্রে ট্রানজিট সমস্যার সমাধান, ভারত-বাংলাদেশ বাণিজ্য চুক্তি নাবায়ণ ইত্যাদি বিষয়ে অবহিত করেন। প্রণব মুখার্জী এ বিষয়ে তাঁর ইতিবাচক মনোভাব প্রকাশ করেছেন। বাণিজ্য মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এদিকে, মত বিনিময়কালে তোফায়েল আহমেদ দক্ষিণ এশিয়ার বাণিজ্য বৃদ্ধি এবং অর্থনৈতিক উন্নয়নে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ও সহজ করার উপর গুরুত্বারোপ করেন। এজন্য সড়ক, নৌ, আকাশ, রেলপথে যোগাযোগ সহজ ও সম্প্রসারণের কথা বলেন। তিনি বলেন, ভুটান ও নেপালের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য বৃদ্ধির জন্য করিডোর ব্যবহারের সুযোগ সৃষ্টি করা প্রয়োজন। এ সকল ক্ষেত্রে এখনও অনেক প্রতিবন্ধকতা রয়েছে। পারস্পরিক আলোচনার মাধ্যমে এ সকল সমস্যার সমাধান করতে হবে।

বাণিজ্যমন্ত্রী ভারতের রাষ্ট্রপতিকে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে উন্নয়নের চিত্র তুলে ধরে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একদিন শূন্য হাতে বাংলাদেশের হাল ধরেছিলেন। আজ তাঁরই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার দেশকে অর্থনৈতিকভাবে এগিয়ে নিয়ে যাচ্ছে।

তিনি বলেন, দেশের রফতানি ৩০ দশমিক ১৯ বিলিয়ন মার্কিন ডলার, ব্যাংকে রিজার্ভ ২২ বিলিয়ন মার্কিন ডলারের বেশি, রেমিটেন্স ১৫ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে গেছে। দেশের সকল অর্থনৈতিকসূচক উর্ধগামী।