১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সৌমিত্র চট্টোপাধ্যায়ের ৮০তম জন্মদিন আজ


সৌমিত্র চট্টোপাধ্যায়ের ৮০তম  জন্মদিন আজ

সংস্কৃতি ডেস্ক ॥ ভারতের প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় আশিতে পদার্পণ করছেন আজ। ১৯ জানুয়ারি তাঁর ৮০তম জন্মদিন। সত্যজিৎ রায়ের চলচ্চিত্রের অপু চরিত্রের এই অভিনেতা তারকাদেরও তারকা। সৌমিত্র চট্টোপাধ্যায়ের জন্ম ১৯৩৫ সালের আজকের দিনে। তিনি একজন ভারতীয় বাঙালী চলচ্চিত্র অভিনেতা। সৌমিত্র চট্টোপাধ্যায় বিখ্যাত চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের ৩৪ সিনেমার ভেতর ১৪টিতে অভিনয় করেছেন। সৌমিত্র চট্টোপাধ্যায় কলকাতা বিশ্ববিদ্যালয়ে সিটি কলেজ, আমহার্স্ট স্ট্রিট, কলকাতা সাহিত্য নিয়ে পড়াশোনা করেন। ১৯৫৯ সালে তিনি প্রথম সত্যজিৎ রায়ের পরিচালনায় অপুর সংসার চলচ্চিত্রে অভিনয় করেন। পরবর্তী কালে তিনি মৃণাল সেন, তপন সিংহ, অজয় করের মতো পরিচালকদের সঙ্গেও কাজ করেছেন। এছাড়া এ সময়ের অনেক তরুণ নির্মাতার চলচ্চিত্রে কাজ করেছেন তিনি। চলচ্চিত্র ছাড়াও তিনি বহু নাটক, যাত্রা ও টিভি ধারাবাহিকে অভিনয় করেছেন। অভিনয় ছাড়া তিনি নাটক ও কবিতা লিখেছেন, পরিচালনা করেছেন।

তিনি একজন খ্যাতিমান আবৃত্তিকারও। চট্টোপাধ্যায় পরিবারের আদি বাড়ি ছিল (অধুনা বাংলাদেশে) শিলাইদহের কাছে কয়া গ্রামে। সৌমিত্র চট্টোপাধ্যায়ের পিতামহের আমল থেকে চট্টোপাধ্যায় পরিবারের সদস্যরা নদিয়া জেলার কৃষ্ণনগরে থাকতে শুরু করেন। সৌমিত্রর পিতৃদেব কলকাতা হাইকোর্টে ওকালতি করতেন এবং প্রতি সপ্তাহান্তে বাড়ি আসতেন। সৌমিত্র পঞ্চম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেন কৃষ্ণনগরের সেন্ট জন্স বিদ্যালয়ে। তারপর পিতৃদেবের চাকরি বদলের কারণে সৌমিত্রর বিদ্যালয়ও বদল হতে থাকে এবং উনি বিদ্যালয়ের পড়াশোনা শেষ করেন হাওড়া জেলা স্কুল থেকে। তারপর কলকাতার সিটি কলেজ থেকে প্রথমে আইএসসি ও পরে বিএ অনার্স (বাংলা) পাস করার পর পোস্ট গ্র্যাজুয়েট কলেজ অফ আর্টস এ দুই বছর পড়াশোনা করেন। সৌমিত্র চট্টোপাধ্যায়ের সর্বপ্রথম কাজ প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের ‘অপুর সংসার’ চলচ্চিত্রে। যা ১৯৫৯ সালে নির্মিত হয়। তিনি এর আগে রেডিওর ঘোষক ছিলেন এবং মঞ্চে ছোট চরিত্রে অভিনয় করতেন। ধীরে ধীরে তিনি সত্যজিৎ রায়ের সঙ্গে ১৪ চলচ্চিত্রে অভিনয় করেন। তিনি রায় নির্মিত বিভিন্ন চলচ্চিত্রে বিভিন্ন চরিত্রে আবির্ভূত হন। তাঁর অভিনীত কিছু কিছু চরিত্র দেখে ধারণা করা হয় যে তাকে মাথায় রেখেই গল্প বা চিত্রনাট্যগুলো লেখা হয়। তাঁর অভিনীত চরিত্রগুলোর ভেতরে সব থেকে জনপ্রিয় হলো ফেলুদা।

তিনি সত্যজিৎ রায়ের পরিচালনায় ‘সোনার কেল্লা’ এবং ‘জয় বাবা ফেলুনাথ’ চলচ্চিত্রে ফেলুদার ভূমিকায় অভিনয় করেছেন। প্রথমে ফেলুদা চরিত্রে তার চেয়েও ভাল কাউকে নেয়ার ইচ্ছে থাকলেও তার অভিনীত ফেলুদার প্রথম চলচ্চিত্র ‘সোনার কেল্লা’ মুক্তি পাওয়ার পর সত্যজিৎ রায় স্বীকার করেন যে তার চেয়ে ভাল আর কেউ এটি করতে পারত না। সৌমিত্র চট্টোপাধ্যায় ফ্রান্সের সর্বোচ্চ সম্মান ‘অফিসিয়ার ডেস আর্টস এ্যাট মিটিয়ারস’ পেয়েছেন। সত্তরের দশকে তিনি পদ্মশ্রী পান কিন্তু তিনি তা গ্রহণ করেননি। পরবর্তী কালে তিনি পদ্মভূষণ পুরস্কার লাভ করেন। ২০১২ সালে তিনি ভারতের সর্বোচ্চ চলচ্চিত্র পুরস্কার দাদাসাহেব ফালকে পুরস্কার লাভ করেছেন।