২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ভাইবার ও ট্যাঙ্গো বন্ধ করে দিয়েছে সরকার


স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশে ইন্টারনেটের জনপ্রিয় ইনস্ট্যান্ট ম্যাসেজিং ও ভিওআইপি এ্যাপ্লিকেশন ভাইবার ও ট্যাঙ্গো ‘নিরাপত্তাজনিত কারণে’ বন্ধ রেখেছে বাংলাদেশ সরকার। টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির নির্দেশে রবিবার ভোরে থেকে এ দুটি ফ্রি ‘এ্যাপ্লিকেশন’ বন্ধ রাখা হয়েছে বলে ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়েগুলোর (আইআইজি) পক্ষ থেকে জানানো হয়েছে।

বিটিআরসির একজন উর্ধতন কর্মকর্তা বলেন, গোয়েন্দা সংস্থার অনুরোধের ভিত্তিতে এ দু’টি সেবা বন্ধ করা হয়েছে। তবে ওই কর্মকর্তা গণমাধ্যমে নিজের নাম প্রকাশ করতে রাজি হননি। তিনি জানান, প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী রবিবার মধ্যরাত পর্যন্ত এ দুটি অ্যাপের সেবা বাংলাদেশে বন্ধ থাকবে। তবে প্রয়োজনে এই সময় আরও বাড়তে পারে। সন্ত্রাসী ও জঙ্গীরা ভাইবার ও ট্যাঙ্গোর মতো অ্যাপ ব্যবহার করে নিজেদের মধ্যে যোগাযোগ রাখছে বলে এর আগেও পুলিশের পক্ষ থেকে বলা হয়েছিল।

আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা বলছেন, তারা ফোন কল পর্যবেক্ষণের মাধ্যমে অপরাধীদের ওপর নজর রাখতে পারলেও সন্ত্রাসীরা ইন্টারনেটভিত্তিক বিভিন্ন এ্যাপ্লিকেশন ব্যবহার করায় তাদের শনাক্ত করা কঠিন হয়ে যাচ্ছে। বিএনপি জোটের হরতালের মধ্যেও এসব অ্যাপ ব্যবহার করে নাশকতাকারীরা যোগাযোগ রাখছে বলে গোয়েন্দাদের তথ্য। এসব বিষয় বিবেচনা করেই ভাইবার ও ট্যাঙ্গো বন্ধ রাখার অনুরোধ করা হয়েছে বলে র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক জিয়াউল আহসান জানান। ভাইবার ব্যবহারকারী এমন একজন জানিয়েছেন, সকাল থেকেই তার মোবাইল ফোনে ভাইবার কাজ করছে না।

ভাইবার বন্ধ করা হয়েছে এই মর্মে বিটিআরসি বিভিন্ন দূতাবাসেও চিঠি দিয়েছে। দেশের নিরাপত্তা ও সন্ত্রাসীদের আটক করার স্বার্থে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সম্পর্কিত:
পাতা থেকে: