১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

রাবির সমাবর্তন আজ, সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি


রাবি সংবাদদাতা ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নবম সমাবর্তন আজ। এ সমাবর্তনে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মোঃ আবদুল হামিদ। ২০০৬ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত পাস করা গ্র্যাজুয়েটদের এ সমাবর্তনে ডিগ্রী প্রদান করা হবে। এদিকে সমাবর্তন উপলক্ষে প্রাক্তন শিক্ষার্থীদের মিলনমেলায় পরিণত হয়েছে রাবি ক্যাম্পাস।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, আজ রবিবার বেলা ২টা ৩০ মিনিটে এ সমাবর্তন অনুষ্ঠিত হবে। সমাবর্তনে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আচার্য মোঃ আবদুল হামিদ। এতে সমাবর্তন বক্তা থাকবেন দিল্লীর জামিয়া মিলিয়া ইসলামির উপাচার্য প্রফেসর ড. তালাত আহমদ। সমাবর্তন অনুষ্ঠানের সকল প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। এবারের সমাবর্তনে অংশগ্রহণের জন্য ২০০৬ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ৯টি অনুষদ ও ইনস্টিটিউশন থেকে পিএইচডি, এমফিল, ¯œাতকোত্তর এবং এমবিবিএস, বিডিএস ও ডিভিএম ডিগ্রী অর্জনকারী ৪ হাজার ৭৭১ গ্র্যাজুয়েট নিবন্ধন করেছেন।

এদিকে সমাবর্তন উপলক্ষে অবরোধ উপেক্ষা করে শনিবারের মধ্যেই বেশিরভাগ নিবন্ধিত গ্র্যাজুয়েট ক্যাম্পাসে এসেছেন। অনেকেই শনিবার রাতের মধ্যে ক্যাম্পাসে চলে আসবেন বলে জানা গেছে। এছাড়া এ সমাবর্তন উপলক্ষে ঢাকা থেকে রাজশাহীগামী ট্রেনগুলোতে বাড়তি বগি সংযোজন করায় গ্র্যাজুয়েটদের ক্যাম্পাসে আসতে কোন সমস্যা হয়নি। আর প্রাক্তন এই শিক্ষার্থীদের উপস্থিতিতে ক্যাম্পাস এক মিলনমেলায় পরিণত হয়েছে। শনিবার সরেজমিনে ক্যাম্পাসের বিভিন্ন বিভাগ ঘুরে দেখা যায়, সমাবর্তনে নিবন্ধিত গ্র্যাজুয়েটরা বিভাগ থেকে সমাবর্তনের ব্যাগ, কস্টিউমসহ অন্যান্য কাগজপত্র সংগ্রহ করছেন। এসময় পুরনো বন্ধুদের কাছে পেয়ে তারা অনেকটা স্মৃতিকাতর ও উচ্ছ্বসিত হয়ে ওঠেন। এছাড়া বিভিন্ন বিভাগের এ্যালামনাই এ্যাসোসিয়েশনের উদ্যোগে প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের নিয়ে নানা ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আর এ কারণে পুরো ক্যাম্পাসে এক উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়েছে। অনেকেই দীর্ঘদিন পর কাছের বন্ধুকে পেয়ে আড্ডায় মেতে উঠেছেন। আবার অনেকে স্মৃতিবিজড়িত ক্যাম্পাসের নানাস্থান ঘুরে বেড়াচ্ছেন।

এদিকে সমাবর্তন উপলক্ষে ক্যাম্পাসে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কয়েকদিন ধরেই আইনশৃঙ্খলা বাহিনী ক্যাম্পাসে নজরদারি বাড়িয়ে দিয়েছে। গোয়েন্দা সংস্থাগুলোও সবকিছু তদারক করে দেখছেন। নিয়মিত টহলের পাশাপাশি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণস্থানগুলোতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

কাপাসিয়ায় টর্নেডো আহত ১২ ব্যাপক ক্ষতি

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ১৭ জানুয়ারি ॥ গাজীপুরে কাপাসিয়া উপজেলার বারিষাব ইউনিয়নের ৭ গ্রামের উপর দিয়ে শনিবার বয়ে যাওয়া টর্নেডোর আঘাতে ব্যাপক ক্ষতি হয়েছে। এতে শিশুসহ অন্ততঃ ১২ জন আহত হয়েছে। টর্নেডোর আঘাতে গ্রামের বহু বসতবাড়ি, শতশত গাছ-পালা, কয়েক হাজার কলা গাছ ক্ষতিগ্রস্ত হয়েছে।