২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ক্রোয়েশিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট কোলিন্দা গ্রাবার


নারী ক্ষমতায়নে এবার ইতিহাস গড়ল ক্রোয়েশিয়া। এই প্রথম দেশটিতে গণতান্ত্রিক নির্বাচনের মাধ্যমে একজন নারী প্রেসিডেন্ট হলেন। ক্রোয়েশিয়ার সরকার ও রাজনীতিতে ইতিহাস গড়া প্রথম নারী প্রেসিডেন্ট হলেন কোলিন্দা গ্রাবার কিটারোভিক। সামান্য ব্যবধানে তাঁর কাছে পরাজিত হয়েছেন বর্তমান প্রেসিডেন্ট ইভো জোসিপোভিক। ৪৬ বছর বয়সী গ্রাবার নির্বাচনে ৫০ দশমিক ৫ শতাংশ এবং ইভো জোসিপোভিক ৪৯ দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছেন।

সপ্তাহ দু’য়েক আগে অনুষ্ঠিত প্রথম দফার ভোটে প্রার্থীদের কেউ একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় দ্বিতীয় দফায় ভোট গ্রহণ করা হয়। এই দফায় মাত্র দু’জন প্রতিদ্বন্দ্বিতা করেন। অবশেষে সামান্য ব্যবধানে হেরে বিজয়ী প্রার্থী গ্রাবারকে অভিনন্দন জানান ইভো জোসিপোভিক। কোলিন্দা গ্রাবার ডানপন্থী দলের পক্ষে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

এর আগে তিনি ক্ষমতাসীন মধ্য বামপন্থী দল এইচডিজেডের রাজনীতির সঙ্গে যুক্তও ছিলেন। ঐ দলের পক্ষে তিনি পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বও পালন করেছেন। এছাড়া তিনি এক সময় ন্যাটো মহাসচিবের সহকারী হিসেবে কাজ করেছেন। এর পর তিনি ডানপন্থী পপুলিস্ট পার্টিতে যোগ দেন। এই দলের পক্ষে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ক্রোয়েশিয়ার সরকারব্যবস্থায় বামপন্থীদের দীর্ঘ ছয় বছরের শাসনের অবসান ঘটল।

অপরাজিতা ডেস্ক

সূত্র : বিবিসি