১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

শেষ টি২০তে সান্ত¡নার জয় প্রোটিয়াদের


স্পোর্টস রিপোর্টার ॥ টেস্ট সিরিজে সফরকারী ওয়েস্ট ইন্ডিজকে যেনতেনভাবে হেনস্তা করেছিল স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। এ কারণে তিন ম্যাচের টি২০ সিরিজে বেশ কয়েকজন নিয়মিত ও অপরিহার্য ক্রিকেটারকে বিশ্রাম দেয় তারা। সেটার খেসারত ভালভাবেই দিতে হয়েছে প্রোটিয়া শিবিরকে। টি২০ সিরিজ হেরেছে ২-১ ব্যবধানে। টি২০ ক্রিকেটে অন্যরকম এক শক্তিধর দল ক্যারিবীয়রা। সেটার প্রমাণ দেখাতেই যেন এক ম্যাচ বাকি থাকতেই ২-০ ব্যবধানে টি২০ সিরিজ জয় নিশ্চিত করেছিল ড্যারেন সামিরা। তবে ডারবানের কিংসমিডে ঘুরে দাঁড়িয়েছে দক্ষিণ আফ্রিকা। শেষ টি২০ ম্যাচে ক্যারিবীয়দের ৬৯ রানের বড় ব্যবধানে হারিয়ে সান্ত¡নার জয় পেয়েছে দলটি।

প্রথম ব্যাট করতে নেমে ১১১ রানের উদ্বোধনী জুটি গড়েন মরনে ভ্যান উইক ও রিজা হেনড্রিকস। হেনড্রিকস ৩২ বলে ৫ চার ও ১ ছয়ে ৪২ রানে ফিরে গেলেও ভ্যান উইক ক্যারিয়ারের প্রথম শতক আদায় করে নেন। তিনি মাত্র ৭০ বলে ৯ চার ও ৭ ছক্কায় ১১৪ রান করে অপরাজিত থাকেন। ৩ উইকেট হারিয়ে ১৯৫ রানের বিশাল সংগ্রহ গড়ে দক্ষিণ আফ্রিকা। আগের দুই ম্যাচে বিস্ফোরক ইনিংস উপহার দেয়া ক্রিস গেইল এদিন নামতে পারেননি। পিঠের ইনজুরির কারণে তাঁকে বিশ্রাম দেয়া হয়। আর সে জন্যই শুরু থেকেই যেন কোনকিছু ঠিকমতো হয়নি। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ক্যারিবীয়রা। একপ্রান্তে ওপেনার লেন্ডল সিমন্স উইকেট আঁকড়ে থেকে ৩১ বলে ৬ চার ও ২ ছক্কায় সর্বোচ্চ ৪৯ রান করেন। ডেভিড উইজের মারাত্মক বোলিংয়ের সামনে আর কোন ক্যারিবীয় ব্যাটসম্যান দাঁড়াতে পারেননি। এ মিডিয়াম পেসার ক্যারিয়ারসেরা বোলিং করে ২৩ রানে ৫ উইকেট শিকার করেন। এটি প্রোটিয়াদের পক্ষে দ্বিতীয় সেরা বোলিং নৈপুণ্য। এর আগে রায়ান ম্যাকলারেন ১৯ রানে নিয়েছিলেন ৫ উইকেট ক্যারিবীদের বিরুদ্ধেই ২০১০ সালের ১৯ মে নর্থ সাউন্ডে। ১৯ ওভারে ১২৬ রানেই গুটিয়ে যায় ক্যারিবীয়দের ইনিংস।

স্কোর ॥ দক্ষিণ আফ্রিকা ইনিংস-২০ ওভারে ১৯৫/৩ (ভ্যান উইক ১১৪*, হেনড্রিকস ৪২, উইজ ২১; পোলার্ড ১/১৩, কটরেল ১/৩৩)।

ওয়েস্ট ইন্ডিজ ইনিংস-১৯ ওভারে ১২৬/১০ (সিমন্স ৪৯, পোলার্ড ২০*; উইজ ৫/২৩, ল্যাঙ্গ ২/২৬)।

ফল ॥ দক্ষিণ আফ্রিকা ৬৯ রানে জয়ী।

ম্যাচসেরা ॥ মরনে ভ্যান উইক (দক্ষিণ আফ্রিকা)। সিরিজ ॥ তিন ম্যাচের টি২০ সিরিজে ২-১ ব্যবধানে জয়ী ওয়েস্ট ইন্ডিজ। সিরিজ সেরা ॥ ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ)।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: