২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী তালিকায় টিটিপি প্রধান ফজলুল্লাহ


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি) প্রধান মোল্লা ফজলুল্লাহকে মঙ্গলবার বিশ্ব সন্ত্রাসী তালিকায় অন্তর্ভুক্ত করেছে। পররাষ্ট্র দফতরের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, সন্ত্রাসী কর্মকা- এবং এ ধরনের কাজে সহায়তা করার অভিযোগে নির্বাহী আদেশে মোল্লা ফজলুল্লাহকে বিশেষ বিশ্ব সন্ত্রাসী হিসেবে অভিহিত করা হয়। খবর ডনের

ফজলুল্লাহর সঙ্গে লেনদেন করতে যুক্তরাষ্ট্রের নাগরিকদের নিষেধ করা হয়েছে। তার সকল সম্পদও জব্দ করা হবে বলে বিবৃতিতে বলা হয়।

সাবেক টিটিপি প্রধান হাকিমুল্লাহ মেহসুদ নিহত হওয়ার পর ২০১৩ সালের নবেম্বর মাসে টিটিপির কমান্ডার নিযুক্ত হন মোল্লা ফজলুল্লাহ। তার নেতৃত্বে ২০১৪ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তানের পেশোয়ারে সেনাবাহিনী পরিচালিত স্কুলে হামলা চালায় টিটিপি। এতে ১৩২ শিশুসহ ১৪৮ জন নিহত হয়। টিটিপির প্রধান হওয়ার আগ মুহূর্তে ২০১৩ সালের সেপ্টেম্বরে পাকিস্তানের সাবেক মেজর জেনারেল সানাউল্লাহ নিয়াজিকে হত্যার সঙ্গে তার সম্পৃক্ততার দায় স্বীকার করেন মোল্লা ফজলুল্লাহ। ২০১২ সালে নারী শিক্ষা আন্দোলনের কর্মী মালালা ইউসুফজাইয়ের ওপর হামলার নির্দেশ দেয়ার কথাও স্বীকার করেন তিনি। ২০১০ সালের ১ সেপ্টেম্বর টিটিপিকে বিদেশী সন্ত্রাসী সংস্থা ও বিশেষ সন্ত্রাসী তালিকায় অন্তর্ভুক্ত করে যুক্তরাষ্ট্র।