২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

কর ব্যবস্থা সহজ ও জনবান্ধব করা হচ্ছে ॥ এনবিআর চেয়ারম্যান


অর্থনৈতিক রিপোর্টার ॥ জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) ঢেলে সাজানোর ঘোষণা দিলেন সদ্য যোগদানকারী চেয়ারম্যান নজিবুর রহমান। মঙ্গলবার দুপুরে তার কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। তিনি বলেন, সর্বোচ্চ রাজস্ব আদায় করার কৌশলপত্র তৈরি করতে তিনি এনবিআরের সদস্যদের সঙ্গে আলাপ করবেন। মাঠপর্যায় থেকে কেন্দ্র পর্যন্ত সমন্বয় করে সুষ্ঠু কর ব্যবস্থা গড়ে তোলার চেষ্টা করবেন।

তিনি বলেন, বিশ্বব্যাপী কর ব্যবস্থাকে সহজ ও জনবান্ধব করা হচ্ছে। জনগণকে কাক্সিক্ষতমানের সেবা দিতে কর ব্যবস্থাকে আরও সহজ করা হবে। এজন্য তথ্যপ্রযুক্তির ব্যবহার আরও বাড়ানোর জন্য ইতোমধ্যে ই-টিআইএন চালু হয়েছে।

চলতি অর্থবছরের রাজস্ব আদায় প্রথম ছয় মাসে লক্ষ্যমাত্রার চেয়ে কম হয়েছে। এছাড়া চলমান রাজনৈতিক অস্থিরতার কারণে তা আরও ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে এমন তথ্য জানিয়ে অর্থবছরের মাঝামাঝিতে তার যোগদান কর আদায়ে প্রভাব ফেলবে কিনা- এমন প্রশ্নের জবাবে নতুন চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, রাজস্ব ব্যবস্থা একটি প্রাতিষ্ঠানিক কাঠামো। এখানে ব্যক্তির আসা-যাওয়া কোন প্রভাব ফেলবে না। এছাড়া রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ করতে সদস্যদের সঙ্গে আলাপ করে নতুন কৌশল নির্ধারণ করা হবে বলেও জানান তিনি।

জাতীয় রাজস্ব আদায় বৃদ্ধি করার লক্ষ্যে বিদ্যমান কর কাঠামোর মধ্য থেকেই কর আদায় বাড়ানো হবে। তবে জনগণের ওপর যেন করের বোঝা না বাড়ে সেদিকে লক্ষ্য রাখা হবে বলে জানান তিনি।

এবার রাজশাহীতে হচ্ছে ‘রেডিমিক্স প্ল্যান্ট’

মামুন-অর-রশিদ, রাজশাহী ॥ রাজশাহী অঞ্চলের কনস্ট্রাকশন ব্যবসায়ীদের মধ্যে আশার আলো জাগাতে প্রথমবারের মতো প্রতিষ্ঠিত হতে যাচ্ছে ‘রেডিমিক্স প্ল্যান্ট’। দেশের অন্যতম ব্যবসা প্রতিষ্ঠান এনা গ্রুপের আরেকটি অঙ্গপ্রতিষ্ঠান হিসেবে আগামীকাল বৃহস্পতিবার এ ‘রেডিমিক্স প্ল্যান্ট’ স্থাপিত হচ্ছে রাজশাহী নগরীর সিটি বাইপাসের মিয়াপাড়া এলাকায়। এ ‘রেডিমিক্স প্ল্যান্ট’ প্রতিষ্ঠার ফলে এ অঞ্চলের কনস্ট্রাকশন ব্যবসায়ীরা সবচেয়ে বেশি লাভবান হবেন। নির্মাণ কাজে ব্যয় কমার পাশাপাশি সময় বাঁচবে।

নগরীর সিটি বাইপাসের মিয়াপাড়ায় আট বিঘা জমি নিয়ে স্থাপন করা হয়েছে স্থাপত্যশিল্পের এ প্রতিষ্ঠান ‘এনা রেডিমিক্স প্ল্যান্ট’। সংসদ সদস্য প্রকৌশলী এনামুল হকের মালিকানাধীন প্রতিষ্ঠান এনা গ্রুপের একটি অঙ্গপ্রতিষ্ঠান এটি। দেশের অন্যতম আবাসন ব্যবসায় সফল এনা প্রোপার্টিজ এবার নিজ জেলা রাজশাহীতে স্থাপত্য নির্মাণে সহযোগী হিসেবে এগিয়ে এসেছে। এজন্য স্থাপন করা হয়েছে আধুনিক প্রতিষ্ঠান। প্রকৌশলী ও প্রতিষ্ঠান সংশ্লিষ্টরা জানান, ‘এনা রেডিমিক্স প্ল্যান্ট’র মাধ্যমে কম সময়ে ঢালাই কাজ করা যাবে।

সম্পর্কিত: