১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

শীর্ষে সাঙ্গাকারা


স্পোর্টস রিপোর্টার ॥ এবি ডিভিলিয়ার্সকে পেছনে ঠেলে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় এক নম্বরে উঠে এসেছেন লঙ্কান তারকা কুমার সাঙ্গাকারা। নিউজিল্যান্ডের বিপক্ষে সদ্যসমাপ্ত সিরিজে ওয়েলিংটন টেস্টে ২০৩ রানের ম্যারাথন ইনিংস খেলে প্রোটিয়া ডিভিলিয়ার্সকে পেছনে ফেলেন তিনি। সাঙ্গাকারার রেটিং পয়েন্ট ৯০৯, ভিলিয়ার্সের ৯০৮। যদিও সিরিজের বাকি তিন ইনিংস মিলিয়ে মোটে ১২ রান করতে পেরেছেন। কিন্তু ২০১৪ সাল জুড়ে অসাধারণ ব্যাটিংয়ের পুরস্কার পান সাঙ্গাকারা। গত বছর ৭২ গড়ে সর্বোচ্চ ১৪৩৮ রান করেন তিনি, সেঞ্চুরি ৪ ও হাফ সেঞ্চুরি ৮টি।

তৃতীয় স্থানে দক্ষিণ আফ্রিকা অধিনায়ক হাসিম আমলা। ভারতের সঙ্গে সিরিজে রেকর্ড সর্বোচ্চ ৭৬৯ রান সংগ্রহ করে চতুর্থ স্থানে উঠে এসেছেন অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ। তরুণ অসি অধিনায়কের ক্যারিয়ারসেরা র‌্যাঙ্কিং এটি। তাকে জায়গা করে দিতে পাঁচে নেমে গেছেন শ্রীলঙ্কান সেনাপতি এ্যাঞ্জেলো ম্যাথুস। সাত ধাপ এগিয়ে ক্যারিয়ারে প্রথমবারের মতো সেরা দশে জায়গা করে নিয়েছেন ফর্মের তুঙ্গে থাকা নিউজিল্যান্ড প্রতিভা কেন উইলিয়ামসন (সপ্তম)! উন্নতি হয়েছে ভারতীয় তারকা বিরাট কোহলিরও, তিন ধাপ এগিয়ে এখন ১২তম স্থানে তিনি।

বোলিংয়ে শীর্ষ দুটি স্থানে যথাক্রমে প্রোটিয়া পেস তারকা ডেল স্টেইন ও অস্ট্রেলিয়ার রায়ান হ্যারিস। রঙ্গনা হেরাথ, জেমস এ্যান্ডারসন ও মিচেল জনসন আছেন এরপরই। অলরাউন্ডার তালিকায় যথারীতি শীর্ষে বাংলাদেশী আইকন সাকিব আল হাসান। পেছনে ভারনন ফিল্যান্ডার ও রবিচন্দ্রন আশ্বিন। ওদিকে বছরজুড়ে চমৎকার দলীয় নৈপুণ্যের ফল পেয়েছে নিউজিল্যান্ড। ভারত ও শ্রীলঙ্কাকে পেছনে ফেলে পঞ্চম স্থানে উঠে এসেছে কিউইরা! শীর্ষ চারে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও পাকিস্তান। দশ দলের মধ্যে কেবল জিম্বাবুইয়ের চেয়ে এগিয়ে থাকা বাংলাদেশ নবম স্থানে।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: