২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

রাঙ্গামাটিতে কার্ফুর মেয়াদ বৃদ্ধি, আটক ৩৫


নিজস্ব সংবাদদাতা, রাঙ্গামাটি, ১২ জানুয়ারি ॥ রাঙ্গামাটি শহরে রবিবার সন্ধ্যায় জারি করা কার্ফুর মেয়াদ মঙ্গলবার সকাল ৭টা পর্যন্ত বাড়ানো হয়েছে।

সোমবার সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত তিন ঘণ্টার জন্য শহরবাসীর সুবিধার্থে কার্ফু তুলে নেয়া হয়। এরপর পুনরায় জনগণের সার্বিক অবস্থার কথা চিন্তা করে ওইদিন বিকেল ৫টা পর্যন্ত কার্ফু তুলে নিলেও এই সময়ে ১৪৪ ধারা বলবত ছিল। এর পরও শহরে থমথমে অবস্থা বিরাজ করায় প্রশাসন কার্ফুর মেয়াদ সোমবার বিকেল ৫টা থেকে পরেরদিন সকাল ৭টা পর্যন্ত বর্ধিত করেছে। রবিবার থেকে সোমবার সন্ধ্যা পর্যন্ত কার্ফু ভঙ্গের দায়ে শহরের বিভিন্নস্থান থেকে পুলিশ ৩৫ ব্যক্তিকে আটক করেছে।

রাঙ্গামাটিতে মেডিক্যাল কলেজ বিরোধীদের সঙ্গে সরকারী দলের সংঘর্ষের পর এটি পাহাড়ি বাঙালী সংঘর্ষে রূপ নেয়। যা রবিবার সন্ধ্যায় ভয়াবহ আকার ধারণ করায় প্রশাসনের পক্ষ থেকে রাঙ্গামাটি শহরে কার্ফু জারি করা হয়েছে। রবিবার ও সোমবারের সংঘর্ষে পুলিশসহ উভয় সম্প্রদায়ের অর্ধশত লোক আহত হয়েছে। এই সময়ে দুর্বৃত্তরা পুড়িয়ে দিয়েছে ২টি দোকান, ভাংচুর করেছে ৩টি ব্যাংক, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড, ১টি ডক্টর ল্যাব, ১টি টেলিটক কাস্টমার কেয়ার ও ছোট-বড় ৫টি দোকান। সংঘর্ষের সময় সন্ত্রাসীরা বনরূপায় পুলিশকে লক্ষ্যে করে বন্দুকের গুলি ছোঁড়ে। পুলিশও পাল্টা টিয়ার শেল ও শট গানের গুলি ছুঁড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এদিকে মেডিক্যাল কলেজ এলাকার পরিস্থিতি শান্ত রয়েছে বলে পুলিশ জানায়। এব্যাপারে জেলা প্রশাসক সামশুল আরেফিনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কার্ফুর মেয়াদ মঙ্গলবার সকাল ৭টা পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে বলে জানান। তিনি শহরের সার্বিক পরিস্থিতি প্রশাসনের নিযন্ত্রণে রয়েছে বলে জানান। এদিকে ৫টায় কার্ফু শুরু হওয়ার সঙ্গে সঙ্গে শহরে সেনাবাহিনীর পাশাপাশি বিজিবি, র‌্যাব ও পুলিশের টহল থাকায় মানুষের মনে কিছুটা স্বস্তি ফিরে আসছে। জেলা ম্যাজিস্ট্রেটের পক্ষ থেকে শহরে মাইকিং করে নাগরিকদেরকে ঘরের বাইরে বের না হওয়ার অনুরোধ করা হয়।

কার্ফু জারির পর থেকে সোমবার রাঙ্গামাটি শহরের কোথাও কোন ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। রাঙ্গামাটিতে বার বার সাম্প্রদায়িক ঘটনা ঘটায় এলাকার সচেতন মহল উদ্বিগ্ন হয়ে পড়েছে। রাঙ্গামাটি শহরে ১৯৯২ সালের ২১ মে পাহাড়ি বাঙালী অনুরূপ এক ঘটনায় প্রথম কার্ফু জারি করা হয়েছিল। ২২ সেপ্টেম্বর ২০১২ সালেও রাঙ্গামাটি শহরে একবার পাহাড়ি বাঙালী সংঘর্ষ হয়েছিল। এটি রাঙ্গামাটি শহরে পাহাড়ি বাঙালী সংঘর্ষের তৃতীয় ঘটনা।

সম্পর্কিত:
পাতা থেকে: