২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

ইউক্রেন সঙ্কট ইউরোপে পরমাণু যুদ্ধ বাধতে পারে ॥ গর্বাচেভ


ইউক্রেন সঙ্কট নিয়ে রাশিয়া ও ইউরোপীয় শক্তিগুলোর মধ্যকার উত্তেজনার ফলে বড় ধরনের সংঘাত, এমনকি পারমাণবিক যুদ্ধও বাধতে পারে। সাবেক সোভিয়েত নেতা মিখাইল গর্বাচেভ জার্মান সংবাদ ম্যাগাজিন ডার স্পাইজেলকে দেয়া এক সাক্ষাতকারে এ হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। সাক্ষাতকারটি শনিবার প্রকাশিত হয়। খবর এএফপির

১৯৯০ সালে শান্তিতে নোবেল জয়ী ৮৩ বছর বয়সী সাবেক সোভিয়েত প্রেসিডেন্ট বলেছেন, এই ধরনের একটি যুদ্ধ অনিবার্যভাবে পারমাণবিক যুদ্ধে মোড় নিতে পারে।

এমন উত্তেজনাময় পরিস্থিতিতে আসছে বছরগুলোতে কেউ যদি ধৈর্য হারিয়ে ফেলে তাহলে আমরা কেউ বেঁচে থাকব না। আমি কোন ধরনের চিন্তা-ভাবনা ছাড়াই এমন কথা বলছি না। আমি খুবই উদ্বিগ্ন। শনিবার জার্মান চ্যান্সেলর এ্যাঞ্জেলা মেরকেল রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কোর সঙ্গে ফোনে কথা বলেছেন। জার্মান সরকারের এক মুখপাত্র স্টিফেন সেইবার্ট এ খবর জানিয়েছেন। রাশিয়া, ইউক্রেন ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে সোমবার বার্লিনে অনুষ্ঠেয় এক বৈঠকের আগে আলাদাভাবে মেরকেল এই দুই প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেন। সেইবার্ট বলেন, চ্যান্সেলর ফোনালাপে চলমান উত্তেজনা ও পূর্ব ইউক্রেনের মানবিক পরিস্থিতি সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেন।