২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

কাল ঢাবির ৪৯তম সমাবর্তন


বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৪৯তম সমাবর্তন আগামীকাল মঙ্গলবার ১১টা ৫৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হবে। এতে বিভিন্ন ক্যাটাগরিতে মোট ৬ হাজার ১০৪ জনকে ডিগ্রী দেয়া হবে। রবিবার বিকেলে উপাচার্য লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। এছাড়া আজ সোমবার বিকেল তিনটায় একই স্থানে সমাবর্তন মহড়া অনুষ্ঠিত হবে।

এবারের সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রপার্টি অর্গানাইজেশনের ডিরেক্টর জেনারেল অধ্যাপক ড. ফ্রান্সিস গ্যারি। তাঁকে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সম্মানসূচক ডক্টর অব লজ ডিগ্রী প্রদান করা হবে।

ডিগ্রীপ্রাপ্তদের মধ্যে পিএইচডি ক্যাটাগরিতে পাবেন ৪২, এমফিল ২০, স্বর্ণপদক ২৯, এমডি, এমএস ৪৯, অনার্স ৩১৬০, মাস্টার্স ৫৬৫, এমবিবিএস ১৬২৫, বিডিএস ৩১৯, নার্সিং ও ফিজিও থেরাপি ১৮৬ এবং হোমিওপ্যাথিক ও আয়ুবের্দিক ডিগ্রী পাবেন ১০৯ জন। লক্ষণীয় যে গতবারের মতো এবারও ডিগ্রীপ্রাপ্তদের মধ্যে মেয়েদের সংখ্যা বেশি। মোট ৬ হাজার ১০৪ জনের মধ্যে মেয়েদের সংখ্যা ৩ হাজার ৩৬৭। যেখানে ছেলেদের সংখ্যা ২ হাজার ৭৩৭। ৪৯তম সমাবর্তনে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের আচার্য এবং রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। সংবাদ সম্মেলনে অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, সমাবর্তন ঘিরে সর্বচ্চ নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সমাবর্তনে অংশগ্রহণেচ্ছুদের যথাসময়ে সমাবর্তন মহড়ায় উপস্থিত থাকতে হবে। কস্টিউম পরিধান ছাড়া সমাবর্তন মহড়া এবং সমাবর্তনের মূল অনুষ্ঠানে অংশগ্রহণ করা যাবে না। তিনি আরো জানান, ফ্রান্সিস গ্যারি অস্ট্রেলিয়ার একজন প্রখ্যাত আইনজীবী। তিনি দীর্ঘকাল অনুন্নত দেশসমূহের প্রযুক্তিগত উন্নয়নের জন্য কাজ করে আসছেন।