২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বিমানে সন্তান প্রসব-


স্টাফ রিপোর্টার ॥ বাড়ির অন্দর মহল নয়, হাসপাতালের গাইনী ওয়ার্ডও নয়, একেবারে ভূ-পৃষ্ঠ থেকে ত্রিশ হাজার ফুট উর্ধের নীলাকাশে তার জন্ম। শিশুটি চিৎকার করে যখন কেঁদে ওঠে, তখনই যাত্রীরা জেনে যায়, চলন্ত উড়োজাহাজেই এক গর্ভবর্তী মা হলেন। ইয়াসমিন আক্তার (৩৫) নামে ওই নারী লেবানন থেকে আসা এয়ার এরাবিয়ার একটি ফ্লাইটে শুক্রবার প্রসব করেন এক কন্যা সন্তান। ওই ফ্লাইটের অবস্থান ছিল তখন বাংলাদেশের সীমান্ত এলাকা। তার আধ ঘণ্টা পরই সেটি অবতরণ করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। লেবানন থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসা এয়ার এরাবিয়ার জি-৯৫১৩ ফ্লাইটে এ ঘটনা ঘটে।

জানা যায়, ইয়াসমিন যখন উড়োজাহাজে চড়ে বসেন, তখনও তিনি ভাবতে পারেননি আকাশেই তার প্রসব বেদনা উঠবে। চিকিৎসকের দেয়া ধারণা মতে, এ অবস্থায় তিনি নিরাপদে দেশে ফিরতে পারবেন। কারণ সন্তান প্রসবের আরও প্রায় সপ্তাহখানেক বাকি। ইয়াসমিন রওনা হন ঢাকার উদ্দেশে। উড়োজাহাজটি বাংলাদেশের আকাশসীমায় পৌঁছার পর ইয়াসমিনের প্রসব বেদনা ওঠে।

ফ্লাইট তখনো ভূ-পৃষ্ঠ থেকে প্রায় ত্রিশ হাজার ফুট ওপরে। এ সময় কেবিন ক্রু ও ফ্লাইট এ্যাটেন্ডেন্টসহ অন্য নারী যাত্রীরা উড়োজাহাজের ভেতরেই ইয়াসমিন আক্তারকে সন্তান প্রসবে সহায়তা করেন। বেশ নির্বিঘেœই ইয়াসমিন মা হয়ে গেলেন চলন্ত উড়োজাহাজে। এতে তিনি নিজেও বিস্মিত।