২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সুন্দরবন রক্ষায় তেল-গ্যাস বিদ্যুত রক্ষা কমিটির নতুন কর্মসূচী


স্টাফ রিপোর্টার ॥ দূষণের কবল থেকে সুন্দরবনকে রক্ষা করতে নতুন কর্মসূচী ঘোষণা করেছে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুত-বন্দর রক্ষা জাতীয় কমিটি। কর্মসূচী অনুযায়ী আগামী ৬ ফেব্রুয়ারি বিজ্ঞানী, লেখক, শিল্পী, সাংবাদিক, পেশাজীবী ও রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের অংশগ্রহণে ঢাকায় সুন্দরবন রক্ষায় কনভেনশন অনুষ্ঠিত হবে। এছাড়া ৭ ফেব্রুয়ারি ফুলবাড়ী চুক্তির পূর্ণ বাস্তবায়নের দাবিতে ফুলবাড়ী কমিটির ডাকে ওই অঞ্চলে অবরোধ এবং দেশব্যাপী সমাবেশ ও বিক্ষোভ মিছিল এবং ১১ থেকে ১৬ মার্চ ঢাকা থেকে সুন্দরবন অভিমুখে সুন্দরবন রক্ষায় জনঅভিযাত্রা আয়োজন করবে তারা। শুক্রবার দুপুরে রাজধানীর মুক্তি ভবনের মৈত্রী মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহম্মদ শহীদুল্লাহ এসব কর্মসূচী ঘোষণা করেন।

‘সুন্দরবনে তেল বিপর্যয়ের একমাস : মাঠ গবেষণা ও অনুসন্ধান রিপোর্ট, প্রস্তাবনা ও কর্মসূচী’ শীর্ষক এ সংবাদ সম্মেলনে সুন্দরবনের শ্যালা নদীতে তেলবাহী ট্যাংকারডুবির ঘটনায় (গত ৯ ডিসেম্বর) করা একটি গবেষণার প্রাথমিক রিপোর্ট ও বনের পরিস্থিতির উপর তৈরি দুটি তথ্যচিত্র উপস্থাপন করা হয়।

সংবাদ সম্মেলনে অধ্যাপক আনু মুহাম্মদ ইউএনডিপিকে সরকার কিংবা দেশী-বিদেশী কোম্পানির প্রভাবমুক্ত হয়ে চূড়ান্ত তদন্ত রিপোর্ট প্রণয়নের দাবি জানান। প্রকৌশলী ম. ইনামুল হক তাঁর বক্তব্যে অবিলম্বে ঘষিয়াখালী চ্যানেল খুলে দিতে জরুরী ভিত্তিতে আন্তঃমন্ত্রণালয়ের সমন্বিত পদক্ষেপ গ্রহণে জোর তাগিদ দেন।