২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

পশ্চিমা বিশ্বে নতুন হামলার পরিকল্পনা আল কায়েদার


ফ্রান্সে পত্রিকা অফিসে হামলা চালিয়ে ১২ জনকে হত্যার পর এবার ব্রিটেনসহ পশ্চিমা বিশ্বে একই কায়দায় নতুন করে হামলার পরিকল্পনা করছে আল কায়েদা জঙ্গীরা। ব্রিটেন ও পশ্চিমা বিশ্বের অন্যান্য দেশেও নির্বিচারে হামলা চালিয়ে ব্যাপক সাধারণ মানুষ হত্যার নীলনকশা করছে সংগঠনটি। ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআই-ফাইভের ডিরেক্টর জেনারেল এ্যান্ড্রু পার্কার এ আশঙ্কা প্রকাশ করেছেন। খবর-টেলিগ্রাফ ও স্কাই নিউজ

লন্ডনে এমআই-ফাইভ সদর দফতরে রয়্যাল ইউনাইটেড সার্ভিস ইনস্টিটিউটের সদস্যদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, কথিত ইসলামিক স্টেট পশ্চিমা বিশ্বের জন্য নতুন হুমকি। তাদের হামলার পরিকল্পনা ইতোপূর্বে কয়েকবার ব্যর্থ হয়েছে। তবে আল কায়েদা এখনও নতুন হামলার পরিকল্পনা করছে। গত কয়েক মাসে এ ধরনের তিনটি হামলার পরিকল্পনা নস্যাত করা হয়েছে।

তিনি বলেন, সিরিয়ার আশ্রয় পাওয়া সন্ত্রাসীরা ব্রিটেন ও পশ্চিমা দেশে সরাসরি হামলার চেষ্টা করছে এবং জঙ্গীদের এ ব্যাপারে উদ্বুদ্ধ করে চলেছে। তাদের মিশন এখন সম্পূর্ণভাবে পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে। এ অবস্থায় ব্রিটেনে জাতীয় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ফ্রান্সের মতো হামলার ঘটনা এড়াতে পূর্ব সতর্কতার অংশ হিসেবে ফ্রান্স সীমান্তে বাড়ানো হয়েছে নিরাপত্তা। এছাড়া বুধবার ব্রিটেনের বিভিন্ন বন্দর ও স্টেশনে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ। এ্যান্ড্রু পার্কার বলেন, এ ব্যাপারে আমরা এখনও অনেক প্রতিবন্ধকতা মোকাবেলা করছি। আল কায়েদা ও এর সহযোগীরা ব্যাপকসংখ্যক সাধারণ মানুষের প্রাণহানির চেষ্টা করছে। তারা গণপরিবহন ও তারকা ব্যক্তিদের ওপরও হামলা চালাতে পারে। এছাড়া যাত্রীবাহী বিমানে বিস্ফোরণ ও ভারতের মুম্বাইয়ের মতো জনবহুল স্থানে গুলিবর্ষণের ঘটনাও ঘটাতে পারে। ব্রিটেনের প্রায় ছয় শ’ নাগরিক সিরিয়ায় আল কায়েদার সদস্য। তারাও দেশে ফিরে বড় ধরনের হামলা চালাতে পারে। এ ব্যাপারে গ্রেটার ম্যানচেস্টার পুলিশের প্রধান কনস্টেবল পিটার ফে জানান, হামলার আশঙ্কায় তারা খুবই উদ্বিগ্ন।