২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

কানাডায় এমপি প্রার্থী হতে যাচ্ছেন মোহাম্মদ আলী বোখারী


জাকি উদ্দিন, কানাডা থেকে ॥ প্রথমবারের মতো কানাডার সর্ববৃহৎ রাজনৈতিক দল লিবারেল পার্টির এমপি প্রার্থী হতে যাচ্ছেন বাংলাদেশী বংশোদ্ভূত সাংবাদিক মোহাম্মদ আলী বোখারী। সেখানে তিনি অন্টারিও প্রদেশের টরন্টো সিটির স্কারবরো সাউথওয়েস্ট নির্বাচনী এলাকা থেকে মনোনয়ন পেতে যাচ্ছেন। এ পর্যন্ত বাছাই পর্বে একমাত্র বাংলাদেশী প্রার্থী হিসেবে ওই দলটি তাকে গ্রিন লাইট প্রদান করেছে। ফলে দলের অভ্যন্তরে মোট ৮ প্রার্থীর মাঝে বাছাইকৃত দুই প্রতিপক্ষের বিরুদ্ধে তাকে লড়তে হবে। গ্রিন লাইট হচ্ছে কঠোর একটি কর্মপ্রক্রিয়া যার অধীনে লিবারেল পার্টির সংবিধান, দলের জাতীয় নির্বাচনী নীতিমালা এবং দেশটির কেন্দ্রীয় নির্বাচনী আইন পরিপূরণ সম্পন্নযোগ্য কোন প্রার্থী। গত বছরের আগস্ট মাসে তিনি তা অর্জন করেছেন। এখন দলের আসন্ন মনোনয়ন সভায় তিনি দলীয় সদস্যদের সর্বোচ্চ ভোট অর্জনে সক্ষম হলে দুই দশকের ওপরে লাগাতার লিবারেল পার্টি নিয়ন্ত্রাধীন ওই নির্বাচনী এলাকায় তাঁর বিজয়ের সম্ভাবনা অতুৎজ্জ্বল। তাতে তিনি কানাডায় বাংলাদেশী বংশোদ্ভূত প্রথম এমপি হওয়ার গৌরব অর্জন করবেন। সে সংবাদই কানাডার সর্বত্র আলোচিত হচ্ছে।

সেজন্য মোহাম্মদ আলী বোখারী নিজস্ব কমিউনিটিসহ অপরাপর কমিউনিটির সহযোগিতা কামনা করে নির্বাচনী মূলমন্ত্র দিয়েছেন- ‘টুগেদার উই অ্যাস্পায়ার, টুগেদার উই এচিভ’ অর্থাৎ একত্রিত প্রত্যাশায়, একত্রিত অর্জনে। এ উপলক্ষে সম্প্রতি স্থানীয় আলাদীন সুইটস এ্যান্ড গ্রিল রেস্তোরাঁয় এক জনাকীর্ণ নৈশভোজ সভার আয়োজন করা হয়।

দুই খেমাররুজ নেতার বিচার ফের শুরু

কম্বোডিয়ায় বৃহস্পতিবার জাতিসংঘ সমর্থিত আদালতে গণহত্যার দায়ে দু’সাবেক খেমাররুজ নেতার বিচার শুরু হয়েছে। এ মামলায় তাদের বিরুদ্ধে ১৯৭০-এর দশকে ব্যাপক সংখ্যায় জাতিগত ভিয়েতনামি ও সংখ্যালঘু মুসলিমদের হত্যা, জোরপূর্বক বিবাহ ও ধর্ষণের অভিযোগ আনা হয়। নুওন চিয়া (৮৮) এবং সাবেক রাষ্ট্রপ্রধান খিউ সাম্পানকে (৮৩) মানবতাবিরোধী অপরাধের দায়ে আগস্ট মাসে যাবজ্জীবন কারাদ- দেয়া হয়েছিল।-এএফপি।