১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ফ্রান্সে নিহতদের স্মরণে গণসমাবেশ ॥ হামলায় জড়িত সন্দেহে আটক ৭


ফ্রান্সের রাজধানী প্যারিসে বুধবার একটি রম্য সাপ্তাহিক কার্যালয়ে ইসলামপন্থী বন্দুকধারীদের নৃশংস হত্যাকা-ে নিহতদের স্মরণে দেশ জুড়ে লক্ষাধিক মানুষ সমবেত হয়ে তাদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। এছাড়া ইউরোপের বিভিন্ন নগরীতে হাজার হাজার মানুষ সমবেত হয়েছেন। ইন্টারনেটে ‘আই অ্যাম শার্লি’ (আমিই শার্লি) লিখে হ্যাশট্যাগ যুক্ত করে নিহতদের জন্য শোক ও সমবেদনা প্রকাশ করা হয়েছে। খবর এএফপির।

সাপ্তাহিক শার্লি হেবদো পত্রিকা হামলার সঙ্গে জড়িত থাকার অভিযোগে পুলিশ সাত জনকে আটক করেছে। পুলিশ এই ঘটনায় দুই হত্যাকারী ভাইয়ের সন্ধানে ব্যাপক তল্লাশি অভিযান শুরু করেছে। ওই ঘটনায় ১২ জন নিহত হয়। বৃহস্পতিবার নাম প্রকাশে অস্বীকৃতি জানিয়ে এক বিচারিক সূত্র প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভালসের বক্তব্যকে নিশ্চিত করে জানান, পুলিশ কর্মকর্তারা হত্যাকারী দুই ভাইয়ের ঘনিষ্ঠ এই ৭ পুরুষ ও নারীকে জিজ্ঞাসাবাদ করছে। তাদের কোথা থেকে আটক করা হয়েছে সে সম্পর্কে কিছু জানানো হয়নি। এর আগে প্রধানমন্ত্রী আরটিএল রেডিওকে জানান, সন্দেহভাজন দুই ভাই এখনও পালিয়ে বেড়াচ্ছে।

গোয়েন্দা সংস্থাগুলো তাদের সম্পর্কে অবহিত রয়েছে। পুলিশ জিহাদী শরিফ কোউয়াচি (৩২) ও তার ভাই সাঈদের (৩৪) বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারি করেছে। ২০০৮ সালে ইরাকে যোদ্ধা পাঠানোর চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে শরিফ দ-িত হয়। পুলিশ জানায়, প্যারিসে কমপক্ষে ৩৫ হাজার মানুষ নিহতদের স্মরণে এক প্রার্থনা সভায় মিলিত হন। লিওন ও তুলুস নগরীতে প্রায় ১০ হাজার লোক জড়ো হয়।