২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

রোনাল্ডোকে টপকে সবচেয়ে দামী মেসি


স্পোর্টস রিপোর্টার ॥ মাঠের লড়াইয়ে চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে কিছুতেই টপকাতে পারছেন না লিওনেল মেসি। গত হওয়া বছরে রিয়াল মাদ্রিদের পর্তুগীজ সুপারস্টারের কাছে খুঁইয়েছেন একের পর এক মুকুট। তবে একটি দিক দিয়ে বর্তমান ফিফা সেরা ফুটবলারকে পেছনে ফেলেছেন সাবেক টানা চারবারের ফিফা সেরা ফুটবলার। ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজের (সিআইইএস) জরিপে বর্তমান বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার নির্বাচিত হয়েছেন বার্সিলোনার আর্জেন্টাইন মহাতারকা মেসি।

মেসিকে এক নম্বর স্থান ছেড়ে দিয়ে দুই নম্বরে অবস্থান করছেন রিয়াল মাদ্রিদের পর্তুগীজ সুপারস্টার রোনাল্ডো। তিন নম্বরে আছেন চেলসির বেলজিয়াম তারকা ইডেন হ্যাজার্ড। সুইজারল্যান্ডের ক্রীড়া বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান সিআইইএস বিশ্বের ১২০ জন শীর্ষস্থানীয় ফুটবলারের উপর জরিপ চালিয়ে এ তালিকা প্রকাশ করেছে। মঙ্গলবার প্রকাশিত জরিপের ফলাফলে দেখা যায় রোনাল্ডোর চেয়ে বিপুল ব্যবধানে এগিয়ে প্রথম হয়েছেন মেসি। মূল্যমানের দিক দিয়ে ৮৭ মিলিয়ন ইউরো নিয়ে এগিয়ে আছেন মেসি। মেসির মূল্য ধরা হয়েছে ২২০ মিলিয়ন ইউরো। অর্থাৎ ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজের নতুন তালিকা অনুয়ায়ী মেসির বাজারমূল্য প্রায় ২২ কোটি ইউরো। আর রোনাল্ডোর মূল্য ধরা হয়েছে ১৩৩ মিলিয়ন ইউরো (১৩ কোটি ৩০ লাখ ইউরো)। তিন নম্বরে থাকা হ্যাজার্ডের মূল্য ৯৯ মিলিয়ন ইউরো (৯ কোটি ৯০ লাখ ইউরো)।

২০০৯ সাল থেকে দেড় হাজারের বেশি দলবদলের তথ্যভা-ারের উপর ভিত্তি করে এই হিসেবে দিয়েছে সিআইইএসের গবেষকরা। প্রতিষ্ঠানটির হিসেবে মেসির বাজারমূল্য রোনাল্ডোর চেয়ে ৮ কোটি ৭০ লাখ ইউরো বেশি। গত জুনের তুলনায় মেসি আর রোনাল্ডো দু’জনেরই মূল্য বেড়েছে। মেসির বেড়েছে ৪০ লাখ ইউরো। আর রোনাল্ডোর মূল্য ১১ কোটি ৪০ লাখ থেকে বেড়ে হয়েছে ১৩ কোটি ৩০ লাখ। স্প্যানিশ লা লিগার চলমান মৌসুমে ১৫ ম্যাচে ২৬ গোল করেছেন রোনাল্ডো। মেসি ১৭ ম্যাচ খেলে করেছেন ১৫ গোল। সিআইইএসের এই র‌্যাঙ্কিং শুধু মাঠের খেলার উপরই নির্ভর করে না। বয়স, ক্লাবের সঙ্গে ফুটবলারে চুক্তির অবস্থা ও আন্তর্জাতিক অভিজ্ঞতাও নিয়ামক হিসেবে ধরা হয়।

সিআইইএসের এই জরিপে সেরা দশে ঠাঁই হয়নি ব্রাজিলিয়ান তারকা নেইমার, জার্মানির বিশ্বকাপজয়ী তারকা মারিও গোয়েটজে ও ২০১৪ সালের সবচেয়ে দামী ফুটবলার লুইস সুয়ারেজের। অপরদিকে দামী ফুটবলার হিসেবে বিশ্বরেকর্ড গড়া গ্যারেথ বেলকে রাখা হয়েছে দশম স্থানে। তার মূল্য ধরা হয়েছে ৬০ মিলিয়ন ইউরো। এই জরিপে সবচেয়ে বয়স্ক ফুটবলার ধরা হয়েছে ৩১ বছর বয়সী ফরাসী ফুটবলার ফ্রাঙ্ক রিবেরিকে। ২০ মিলিয়ন ইউরো মূল্যমান ধরে তাকে রাখা হয়েছে ১০৬ নম্বর স্থানে। এছাড়াও সেরা দশের মধ্যে চার নম্বরে দিয়াগো কোস্তা। তার মূল্য ৮ কোটি ৪০ লাখ ইউরো। পাঁচ নম্বরে পল পোগবা (৭২ মিলিয়ান ইউরো), ছয় নম্বরে সার্জিও এ্যাগুয়েরো (৬৫ মিলিয়ন ইউরো), সাত নম্বরে রাহিম স্টারলিং (৬৩ মিলিয়ন ইউরো), আট নম্বরে চেস ফেব্রিগাস (৬২ মিলিয়ান ইউরো), নয় নম্বরে আলেক্সিস সানচেজ (৬১ মিলিয়ন ইউরো)।

সম্পর্কিত:
পাতা থেকে: