১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৮ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

মেনটরকে হতে হবে বন্ধুসুলভ


স্টাফ রিপোর্টার ॥ চিকিৎসা প্রতিষ্ঠানের সফলতার ক্ষেত্রে একজন মেনটরের ভূমিকা অনস্বীকার্য। একজন মেনটরকে বন্ধুসুলভ আচরণের অধিকারী হতে হয়। একটি প্রতিষ্ঠানের সফলতা ও বিফলতা মেনটরের ওপরই নির্ভর করে। মেনটর ও তাঁর সহকর্মীদের মধ্যে সুসম্পর্ক এবং সহযোগিতামূলক আচরণ তৈরি না হলে সেই প্রতিষ্ঠান নিজেদের উদ্দেশ্য সফল করতে পারে না।

বুধবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মিল্টন হলে অনুষ্ঠিত মেনটোরিং ইন লিডারশিপ বিষয়ক এক সভায় বক্তারা এসব কথা বলেন। স্ট্র্যাটেজিক লিডারশিপ এ্যান্ড ম্যানেজমেন্ট ট্রেনিং কোর্সের অংশ হিসেবে এই সভার আয়োজন করা হয়। ইউএসএআইডিএর সহায়তায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ ও জনস হপকিনস ব্লোমবার্গ স্কুল অব পাবলিক হেলথ (ইউএসএ) এ সভার আয়োজ করে। সভায় সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডাঃ প্রাণ গোপাল দত্ত। সভা পরিচালনা করেন বিএসএমএমইউর সম্মানিত প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক মোহাম্মদ শহিদুল্লা। সভায় বক্তব্য রাখেন ও আলোচনায় অংশ নেন বিশ্ববিদ্যালয়ের প্রিভেনটিভ এ্যান্ড সোশ্যাল মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডাঃ মোঃ শারফুদ্দিন আহমেদ এবং পাবলিক হেলথ এ্যান্ড ইনফরমেটিকস বিভাগের চেয়ারম্যান প্রফেসর সৈয়দ শরিফুল ইসলাম, জনস হপকিনস বুøমবার্গ স্কুল অব পাবলিক হেলথ এবং স্কুল অব মেডিসিনের ফ্যাকাল্টি ডাঃ হাফিজুর রহমান, এরিন হান্টার ইউএসএআইডির ডাঃ নিয়াজ চৌধুরী, সেভ দ্য চিলড্রেনের জবি জর্জ, বিএসএমএমইউর পাবলিক হেলথ এ্যান্ড ইনফরমেটিকস বিভাগের ডাঃ এএম জাকির হোসাইন, ডাঃ ফারিয়া হাসীন ও ডাঃ মোঃ মারুফ হক খান প্রমুখ।

অধ্যাপক ডাঃ প্রাণ গোপাল দত্ত ‘স্ট্র্যাটেজিক লিডারশিপ এ্যান্ড ম্যানেজমেন্ট ট্রেনিং কোর্স’ এবং ‘মেনটরিং ইন লিডারশিপ’ পরিচালনার জন্য দাতা সংস্থার সার্বিক সহযোগিতা অব্যাহত রাখার আহ্বান জানান। তিনি বলেন, লিডারশিপের বিষয়ে একজন মেনটরের আচরণ হতে হবে অবশ্যই বন্ধুসুলভ। ‘মেনটরিং ইন লিডারশিপ’ বা স্ট্র্যাটেজিক লিডারশিপ এ্যান্ড ম্যানেজমেন্ট ট্রেনিং কোর্স সংশ্লিষ্ট চিকিৎসকবৃন্দ, পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্য বিষয়ক সংশ্লিষ্ট কর্মকর্তাদের পেশাগত দক্ষতা বৃদ্ধি ও নেতৃত্ব গড়ে তুলতে ও বিকাশের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানান ডাঃ প্রাণ গোপাল দত্ত।

উল্লেখ্য, স্ট্র্যাটেজিক লিডারশিপ এ্যান্ড ম্যানেজমেন্ট ট্রেনিং কোর্সের আওতায় এ পর্যন্ত ৭টি ব্যাচে সিভিল সার্জন, উপ-পরিচালক (পরিবার পরিকল্পনা) এবং উপজেলা পর্যায়ে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিষয়ক ব্যবস্থাপকগণসহ মোট ৭২ জন প্রশিক্ষণ নিয়েছেন।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: