২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

শ্যালা নদীতে তেল সরাতে সহায়তা দেবে যুক্তরাজ্য


স্টাফ রিপোর্টার ॥ বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের শ্যালা নদীতে তেল অপসারণে সহযোগিতা করবে যুক্তরাজ্য। এই লক্ষ্যে বুধবার যুক্তরাজ্যের একটি প্রতিনিধি দল ঢাকায় পৌঁছেছে। এই প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন যুক্তরাজ্য সরকারের তহবিল উপদেষ্টা ও ইন্টারন্যাশনাল ট্যাঙ্কার ওনার্স পল্যুশন ফেডারেশন লিমিটেডের বিশেষজ্ঞ মার্ক হোয়াইটিংটন। বুধবার ঢাকার যুক্তরাজ্য হাইকমিশনের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, গত ৯ ডিসেম্বর সুন্দরবনে ট্যাঙ্কারডুবির ঘটনায় তেল ছড়িয়ে সুন্দরবনের শ্যালা নদীসহ আশপাশের এলাকার পরিবেশ দূষিত হয়েছে। হুমকির মুখে পড়েছে রয়েল বেঙ্গল টাইগার। যার আবাসস্থল বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন সুন্দরবনে। এছাড়া হুমকির মুখে পড়েছে বিলুপ্তপ্রায় ইরাবতী ডলফিনসহ বিভিন্ন প্রজাতির প্রাণীদের আবাসস্থলও। বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ঘূর্ণিঝড় এবং সাইক্লোনের প্রভাব কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে সুন্দরবন। এ কারণে সুন্দরবনের জাতীয় গুরুত্বও অনেক। তাই বাংলাদেশ সরকার ও জাতিসংঘের অনুরোধের পরিপ্রেক্ষিতে সুন্দরবনের তেল অপসারণ করতে বিশেষজ্ঞ প্রতিনিধি দল পাঠানোর সিদ্ধান্ত নেয় যুক্তরাজ্য। সে কারণে বুধবার যুক্তরাজ্য সরকারের তহবিল উপদেষ্টা ও ইন্টারন্যাশনাল ট্যাঙ্কার ওনার্স পল্যুশন ফেডারেশন লিমিটেডের বিশেষ মার্ক হোয়াইটিংটন ঢাকায় পৌঁছেছেন। তেল অপসারণ ও সুন্দরবন রক্ষায় সরকারের সঙ্গে কাজ করবেন যুক্তরাজ্যের প্রতিনিধি দল।

যুক্তরাজ্য হাইকমিশন জানিয়েছে, ঢাকায় আসার পর বুধবার মার্ক হোয়াইটিংটনের সঙ্গে ঢাকায় যুক্তরাজ্যের নিযুক্ত হাইকমিশনার রবার্ট গিবসন ও যুক্তরাজ্যের আন্তর্জাতিক সাহায্য সংস্থা ডিএফআইডির বাংলাদেশ প্রতিনিধি সারাহ কুকের সঙ্গে বৈঠক হয়েছে। বৈঠকে তারা সুন্দরবনের তেল অপসারণের বিষয়ে আলাপ করেন।

সম্পর্কিত:
পাতা থেকে: