২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বরিশালে হামলার প্রতিবাদে তিন নৌ-রুটে ধর্মঘট


স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ লঞ্চে হামলা চালিয়ে স্টাফদের আহত করার প্রতিবাদে জেলার তিনটি নৌ-রুটে মঙ্গলবার সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট শুরু হয়েছে। বাংলাদেশ লঞ্চ লেবার এ্যাসোসিয়েশন এবং নৌ-যান শ্রমিক ফেডারেশনের ডাকে জেলার হিজলা, মেহেন্দিগঞ্জ ও মজুচৌধুরীরহাট রুটে এ ধর্মঘট চলছে। সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক একিন আলী মাস্টার জানান, বরিশাল-মজুচৌধুরীরহাট নৌ-রুটে চলাচলাকারীরা মেসার্স শ্রীপুর নেভিগেশন কোম্পনির লঞ্চ এমভি উপবনে গত ২ জানুয়ারি রাতে মেহেন্দিগঞ্জ স্টীমারঘাটে অবস্থান করায় হামলা চালিয়ে ভাঙচুর করে একদল চিহ্নিত সন্ত্রাসীরা। এ সময় সন্ত্রাসীরা লঞ্চের কেরানি নাসিমুল হাসান চৌধুরীকে মারধার করে নগদ ১৭হাজার টাকা ও একটি মোবাইল ফোন ছিনিয়ে নিয়ে যায়। এদের মধ্যে রায়হান নামে একজনকে চিহ্নিত করে মেহেন্দিগঞ্জ থানায় শনিবার একটি লিখিত অভিযোগ দায়ের করা সত্ত্বেও রহস্যজনক কারণে পুলিশ কাউকে গ্রেফতার করেনি। এ ঘটনার প্রতিবাদে ও হামলাকারী সন্ত্রাসীদের গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মঙ্গলবার সকাল থেকে তিনটি রুটে ধর্মঘটের ডাক দেয়া হয়।

লালমনিরহাটে বই বিতরণ স্থগিত ॥ সংঘর্ষ

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট, ৬ জানুয়ারি ॥ মঙ্গলবার ১২টায় জেলা সদরের মোগলহাট উচ্চ বিদ্যালয়ে অভিভাবক ও শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে নতুন বই বিতরণে বাধ্য হলেন প্রধান শিক্ষক মোফাজ্জল হোসেন। এ ঘটনায় শিক্ষার্থী ও সহকারী শিক্ষকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। জানা গেছে, সারা দেশে পহেলা জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয় শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণের মাধ্যমে উৎসব পালনের ঘোষণা দেয়। ব্যতিক্রম ঘটেছে জেলা সদরের মোগলহাট উচ্চ বিদ্যালয়ে। এ শিক্ষা প্রতিষ্ঠানটিতে সেশন ফি বাকি থাকায় শিক্ষার্থীদের নতুন বই দেয়া হয়নি। পালন হয়নি বই উৎসব।

সহকারী শিক্ষক আইয়ুব আলী জানান, প্রধান শিক্ষক সেশন ফি বকেয়া থাকায় নতুন বই শিক্ষার্থীদের মাঝে বিতরণ করেনি। মাত্র ৬ শিক্ষার্থী হেডমাস্টারকে সেশন ফি দিয়ে পহেলা জানুয়ারি বই নিয়ে গেছে। এ ঘটনায় সহকারী শিক্ষকগণ উদ্যোগী হয়ে ৮৫ শিক্ষার্থীর কাছে সেশন ফি উত্তোলন করে ৫ জানুয়ারি বই বিতরণ করার প্রস্তুতি নেয়। পরে প্রধান শিক্ষক নিজে টিউশন ফি জমা নিয়ে নুতন করে বই বিতরণ শুরু করে। এ ঘটনায় বাগ্বিত-া শুরু হলে সংঘর্ষে রুপ নেয়। ফলে বই বিতরণ স্থগিত হয়ে যায়।