২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

এ্যাথেনা গ্যালারিতে শুক্রবার জামাল আহমেদের চিত্র প্রদর্শনী শুরু


এ্যাথেনা গ্যালারিতে শুক্রবার জামাল আহমেদের চিত্র প্রদর্শনী শুরু

স্টাফ রিপোর্টার ॥ যাপিত জীবনের ছবি আঁকেন চিত্রশিল্পী জামাল আহমেদ। ক্যানভাসে মেলে ধরেন শহুরে জীবন থেকে শুরু করে প্রান্তিক জনপদের নানা অনুষঙ্গ। চারপাশের দেখা জগতকেই সাবলীল রঙয়ের খেলা ও রেখার আশ্রয়ে সহজিয়া ধারায় চিত্রিত করেন। আর এমনই নানাবিষয়ের ছবি নিয়ে শুক্রবার থেকে শুরু হচ্ছে খ্যাতিমান এ শিল্পীর প্রদর্শনী। রাজধানীর প্রগতি সরণির এ্যাথেনা গ্যালারিতে অনুষ্ঠিতব্য এ প্রদর্শনীর শিরোনাম ‘অর্ডিনারি লাইফ : এক্সট্রা অর্ডিনারি ভিশন’।

নয় জানুয়ারি বিকেল পাঁচটায় বসবে প্রদর্শনীর উদ্বোধনী আনুষ্ঠানিকতা। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বরেণ্য চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ। সভাপতিত্ব করবেন এ্যাথেনা গ্যালারি অব ফাইন আর্টসের চেয়ারম্যান নীলু রওশন মোরশেদ।

গ্যালারি সূত্র জানায়, প্রদর্শনীর প্রতিটি ছবিতে রয়েছে রকমারি রঙে চিত্রিত মানুষের জীবনের কথা ও প্রকৃতির রূপময়তা। বৈচিত্র্যের নির্যাসে সৃজন করেছেন ফাতেমা সিরিজ, পাগলা সিরিজ ও নতুন রূপে উপস্থাপিত কবুতর সিরিজ। নদী-খাল-বিল-পাখি-সবুজ মাঠ সবকিছু মিলিয়ে যেন থাকবে পূর্ণতার প্রকাশ। নদীমাতৃক জীবিকাতড়িত জেলের জীবন থেকে শুরু করে উপস্থাপিত হবে দেশ থেকে দেশান্তরের চিত্রকর্ম। তেইশ দিনব্যাপী এ প্রদর্শনী চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত দর্শনার্থীর জন্য উন্মুক্ত থাকবে। সোমবার সাপ্তাহিক বন্ধ।

নববর্ষে বই উৎসবের অনুষ্ঠানমালা ॥ রাজধানীর সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগার প্রাঙ্গণে চলছে নববর্ষে বই উৎসব শীর্ষক বইমেলা। আট প্রকাশনীর এ সম্মিলিত গ্রন্থমেলায় বইয়ের বিকিকিনির পাশাপাশি রয়েছে নানা অনুষ্ঠানমালা। দুই সপ্তাহের এ মেলায় কাল বৃহস্পতিবার থাকছে আলোচনা ও স্মৃতিচারণ। বিকেল চারটায় গণগ্রন্থাগারের সেমিনার হলে অনুষ্ঠিত হবে ‘প্রাঙ্গণে মোর টোকা ডায়েরির পাতা থেকে : স্মৃতিকথায় জয়নাল হোসেন’। কবি ফারুক মাহমুদের উপস্থাপনায় স্মৃতিকথার গ্রন্থটি নিয়ে আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন প্রথম আলোর সহযোগী সম্পাদক আব্দুল কাইয়ুম।

মুন্সীগঞ্জে সত্যেন সেনের স্মরণসভা ॥ বিশিষ্ট সাহিত্যিক ও সাংবাদিক সত্যেন সেনের ৩৪তম প্রয়াণবার্ষিকীতে তাঁর নিজ জেলা মুন্সীগঞ্জে অনুষ্ঠিত হয়েছে স্মরণসভা। জনকণ্ঠের মুন্সীগঞ্জ প্রতিনিধি জানান, স্মরণসভায় স্মৃতিচারণ ও আলোচনা শেষে সত্যেন সেন রচিত সঙ্গীত পরিবেশন করে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। সোমবার রাতে জেলা শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে এ স্মরণানুষ্ঠানের আয়োজন করে মুন্সীগঞ্জ জেলা উদীচী শিল্পী গোষ্ঠী।

মুন্সীগঞ্জ উদীচীর সভাপতি মতিউল ইসলাম হিরুর সভাপতিত্বে স্মরণসভায় বক্তব্য রাখেন- প্রবীণ শিক্ষক আলী নাসীম, সংগঠক গিয়াসউদ্দিন পিন্টু, মুন্সীগঞ্জ প্রেসক্লাব সভাপতি মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, জেলা উদীচীর সাধারণ সম্পাদক হামিদা বেগম, নাট্যকার জাহাঙ্গীর আলম ঢালী ও জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সাব্বির হোসেন জাকির প্রমুখ।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: