২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ওয়েলিংটনে কিউইদের হয়ে লড়ছেন উইলিয়ামসন


স্পোর্টস রিপোর্টার ॥ গৌরবময় অনিশ্চয়তার খেলা ক্রিকেট, যেখানে ম্যাচে রং বদলায় ক্ষণে ক্ষণেÑওয়েলিংটনে সেটি আরও একবার দেখল বিশ্ব। প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের ২২১ রানের জবাবে প্রথম দিনেই এক পর্যায়ে ৭৮ রানে ৫ উইকেট হারিয়ে হার দেখছিল সফরকারী লঙ্কানরা। মনে হচ্ছিল, ১-০তে পিছিয়ে থাকা অতিথিদের সিরিজে হারই হতে যাচ্ছে নিয়তি! অথচ অলআউট হওয়ার আগে সেই শ্রীলঙ্কার সংগ্রহ ৩৫৬, ১৩৫ রানে এগিয়ে তারা, সাঙ্গাকারার ডাবল সেঞ্চুরি! দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ২৫৩ রান করে অবশ্য দারুণ এক লড়াইয়ের ইঙ্গিত দিচ্ছে স্বাগতিক কিউইরা। তৃতীয় দিন শেষে সব মিলিয়ে তাদের লিড ১১৮ রানের। ব্যক্তিগত ৮০ রান নিয়ে ব্যাট করছেন কেন উইলিয়ামসন, ৪৮ রানে তার সঙ্গী বিজে ওয়াটলিং। অবশিষ্ট ৫ উইকেট নিয়ে নিউজিল্যান্ডের লিডটাকে আরও বড় করতে দায়িত্বটা থাকবে অবিচ্ছিন্ন দুই ব্যাটসম্যান উইলিয়ামসন ও ওয়াটলিংয়ের ওপর। আগের টেস্টেই ৩০২ রানের অবিশ্বাস্য ইনিংস খেলে জয়ের নায়ক ছিলেন ব্রেন্ডন ম্যাককুলাম। এবার সুবিধা করতে পারেননি। মাত্র ২২ রানেই সাজঘরে ফেরেন কিউই অধিনায়ক। জিমি নিশামের ব্যাট থেকে আসে ১৯ রান। তারা আউট হওয়ার পরই দায়িত্ব পড়ে ওই দুই তারকার ওপর। ব্যক্তিগত ২৯ ও ৬০ রানে অবশ্য দু’বার জীবন পান উইলিয়ামসন। পাওয়া সুযোগ কাজে লাগিয়ে এরপর বেশ ধীরস্থির ব্যাটিং করেন তিনি। ২০০ বলে ৬ চারের সাহায্যে অপরাজিত ৮০। ২২১ রানে প্রথম ইনিংস শেষ করা নিউজিল্যান্ডের দ্বিতীয় ইনিংসের শুরুটা মন্দ ছিল না। ওপেনিং জুটিতে টম লাথাম (৩৫) ও হামিশ রাদারফোর্ড (৪০) ২৭ ওভারে ৭৫ রান এনে দেন। এর পরই মাত্র ৩০ বলের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে যায় কিউরা। লাথাম-রাদারফোর্ডের সাজঘরে ফেরেন রস টেইলরও। সাবেক অধিনায়ক আউট হন শূন্য রানে! শ্রীলঙ্কার হয়ে দারুণ বোলিং করেন নুয়ান প্রদীপ। ক্রাইস্টচার্চের প্রথম টেস্টে সুযোগ না পাওয়া নবীন ডানহাতি পেসার ৫৭ রান দিয়ে নেন ৩ উইকেট। প্রথম ইনিংসে ৪ উইকেট পেয়েছিলেন তিনি। একটি করে শিকার ধাম্মিকা প্রসাদ ও স্পিনার রঙ্গনা হেরাথের। আর প্রথম ইনিংসে লঙ্কান ব্যাটিংয়ের গল্পটা কেবলই সাঙ্গাকারার। ৩০৬ বলে খেলেন ২০৩ রানের মনোমুগ্ধকর ইনিংস। চার ১৮ ও ছক্কা ৩টি। তুলে নেন ক্যারিয়ারের ১১তম ডাবল সেঞ্চুরি।

স্কোর ॥ নিউজিল্যান্ড প্রথম ইনিংস ২২১/১০ (৫৫.১ ওভার; উইলিয়ামসন ৬৯, রস টেইলর ৩৫, রাদারফোর্ড ৩৭, বোল্ট ১৬*, ব্রেসওয়েল ১৬, নিশাম ১৫, প্রদীপ ৪/৬৩, লাকমল ৩/৭১, প্রসাদ ২/৫০, ম্যাথুস ১/২৯) ও দ্বিতীয় ইনিংস ২৫৩/৫ (১০১ ওভার; উইলিয়ামসন ৮০*, ওয়াটলিং ৪৮*, রাদারফোর্ড ৪০, লাথাম ৩৫, ম্যাককুলাম ২২; প্রদীপ ৩/৫৭, প্রাসাদ ১/৩৩)

শ্রীলঙ্কা প্রথম ইনিংস ৩৫৬/১০ (১০২.১ ওভার; সাঙ্গাকারা ২০৩, চান্দিমাল ৬৭, করুণারতেœ ১৬; ব্রেসওয়েল ৩/৯৩, নিশাম ৩/৪২, বোল্ট ২/৭৫)। * তৃতীয় দিন শেষে।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: