২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ব্যাচেলর অব আর্কিটেকচার


কাজের ক্ষেত্র : প্রতিনিয়তই বাড়ছে মানুষ। এই বিপুলসংখ্যক মানুষের অন্যতম মৌলিক চাহিদা বাসস্থান। এই মৌলিক চাহিদা মেটানোর ক্ষেত্রে পরিকল্পনা ও ডিজাইনের কাজ করে আর্কিটেক্টরা।

কোথায় পড়বেন : ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ব্যাচেলর অব অর্কিটেকচার বিষয়ে উচ্চশিক্ষা কার্যক্রম চালু করেছে। এ কোর্সের মেয়াদ পাঁচ বছর।

যা পড়ানো হয় : পাঁচ বছর মেয়াদি ১৯৪ ক্রেডিটের ব্যাচেলর অব আর্কিটেকচার বিষয়ে থাকছে, ডিজাইন স্টুডিও, কম্পিউটার এ্যাপলিকেশন, ম্যাথমেটিক্স ফর আর্কিটেক্ট, ইংলিশ ল্যাঙ্গুইজ স্কিল ডেভেলপমেন্ট, ডকুমেন্টেশন, গ্রাফিক্স এ্যান্ড ফ্রি হ্যান্ড ড্রইং, বিল্ডিং ফিজিক্স, ডিজাইন থিওরি, ইকোলজি, আর্ট এ্যাপ্রিসিয়েশন, মিউজিক এ্যপ্রিসিয়েশন, ডিজাইন এ্যাপ্রিসিয়েশন, ডিজিটাল কমিউনিকেশন স্কিল, আর্কিটেকচার অব এনসিয়েন্ট সিভিলাইজেশন, বিল্ডিং এ্যান্ড ফিনিশ মেটেরিয়াল্স, ফিজিওলজি, লজিক, ইকোনোমিস্ক এ্যান্ড অ্যাবস্টাক ফর্ম, ফটোগ্রাফি এ্যান্ড গ্রাফিক্স রি-প্রডাকশন, কন্সট্রাকশন ডিটেইল্স, ক্লাইমেট রেস্পনসিভ আর্কিটেকচার, এ্যাসথেটিক্স, সার্ভে মেথড্স, কন্সট্রাকশন মেটেরিয়াল্স এ্যান্ড সিস্টেম্সসহ সর্বমোট ৫৮টি বিষয়।

ভর্তির যোগ্যতা : বিজ্ঞান বিভাগে এসএসসি ও এইচএসসিতে কমপক্ষে জিপিএ-৩ অথবা দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ হতে হবে।

ক্যারিয়ার সম্ভাবনা : এ বিষয়ে পড়াশোনার পর কর্মক্ষেত্রের সুযোগ এবং বিভাগের বর্তমান অবস্থা ও ভবিষ্যত পরিকল্পনা প্রসঙ্গে ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির ডিন প্রফেসর ড. সামসুল আলম বলেন, ‘ডিআইইউ এর পাঁচ বছর মেয়াদি ব্যাচেলর অব আর্কিটেকচার বিষয়ে একাডেমিক ডিগ্রী অর্জনের পথে একজন শিক্ষার্থী নিয়মিতভাবে ডিপার্টমেন্ট আয়োজিত, আমন্ত্রিত বিশেষজ্ঞ দ্বারা পরিচালিত বিষয়ভিত্তিক বিভিন্ন সেমিনার, সিম্পোজিয়াম, ওয়ার্কশপ, ব্যবহারিক প্রজেক্ট, বাণিজ্য উৎসব প্রভৃতিতে অংশ নিয়ে থাকে। মূল কোর্সের সঙ্গে সন্নিবেশিত এসব কার্যক্রম প্রতিটি শিক্ষার্থীকে পুরোপুরি দক্ষ ও বাস্তব জ্ঞানসম্পন্ন করে তোলে। দক্ষ, অভিজ্ঞ ও মেধাবী শিক্ষকদের তত্ত্বাবধানে অত্যন্ত যতœসহকারে প্রতিটি কোর্স শিক্ষা দেয়া হয়।’

যোগাযোগ : ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ১০২, শুক্রাবাদ, মিরপুর রোড, ধানম-ি, ঢাকা-১২০৭। ফোন : ৯১৩৮২৩৪, ০১৭১৩৪৯৩০৫০।

মো. সাইফুল ইসলাম খান