২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

মৈত্রী এক্সপ্রেসের অতিরিক্ত ট্রিপের উদ্বোধন কাল


স্টাফ রিপোর্টার ॥ সোমবার থেকে সপ্তাহে ৩ দিন চলবে ঢাকা-কলকাতা রুটে চলাচলকারী মৈত্রী এক্সপ্রেস ট্রেন। অতিরিক্ত ট্রিপসহ এ ট্রেনটি নিয়মিত চলাচল করবে। রাজধানীর ক্যান্টনমেন্ট স্টেশন চত্বরে আগামীকাল সোমবার সকাল সাড়ে ৭টায় মৈত্রী এক্সপ্রেস ট্রেনের অতিরিক্ত ট্রিপ উদ্বোধন করবেন রেলমন্ত্রী মোঃ মুজিবুল হক। ট্রেন চালুর ব্যাপারে ২ দেশের মধ্যে যৌথ সভার সিদ্ধান্ত অনুযায়ী রবিবার ভারত থেকে মৈত্রী এক্সপ্রেস ট্রেনের বাড়তি ট্রিপ চালু হবে। আর সোমবার বাংলাদেশ থেকে ছেড়ে যাবে এ ট্রেন। ট্রেনটি কলকাতা থেকে প্রতি শনি, রবি ও মঙ্গলবার ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে। এছাড়া নতুন সূচী অনুযায়ী ঢাকা থেকে প্রতি সোম, বুধ ও শুক্রবার ট্রেনটি ঢাকা থেকে কলকাতার উদ্দেশে ছেড়ে যাবে। ট্রেনটিতে আগের চেয়ে আসনও বেড়েছে ৭৩টি। সপ্তাহে ৬ দিন ট্রেনটি চলাচল করলে বর্তমানের চেয়ে ঢাকা-কলকাতা রেলপথে আরও অধিক যাত্রী যাতায়াত করতে পারবে। ফলে দুই দেশের মধ্যে চলমান সম্পর্ক বর্তমানের চেয়ে আরও ভাল হবে।

রেল মন্ত্রণালয় সূত্র জানায়, গত বছরের ২০ সেপ্টেম্বর নয়াদিল্লীতে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশ রেলওয়ে এবং ভারতীয় রেলওয়ের মধ্যে গত ২৬-২৭ অক্টোবর, ভারতের কলকাতায় অনুষ্ঠিত সভায় বিদ্যমান “মৈত্রী এক্সপ্রেস” ট্রেনের মানোন্নয়নের লক্ষ্যে অতিরিক্ত একটি রাউন্ড ট্রিপ বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়। গত ১৬ নবেম্বর রেল মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবের সভাপতিত্বে “মৈত্রী এক্সপ্রেস” ট্রেনের অতিরিক্ত ট্রিপ পরিচালনার বিষয়ে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়।

সূত্র জানায়, প্রথম ৬ মাস ভারতীয় রেক দ্বারা এবং পরবর্তী ৬ মাস বাংলাদেশী রেক দ্বারা চক্রাকারে পরবর্তী সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত চলতে থাকবে মৈত্রী এক্সপ্রেস। চলতি বছরের ২৯ জুন পর্যন্ত ভারতীয় রেক এবং ৫ জুলাই থেকে বাংলাদেশী রেক কাজ করবে। প্রথম ৬ মাস অর্থাৎ ৪ জানুয়ারি কলকাতা-ঢাকা পথে এবং ৫ জানুয়ারি ঢাকা-কলকাতা পথে এবং পরবর্তী ৬ মাস অর্থাৎ ৫ জুলাই (বাংলাদেশী রেক) ঢাকা-কলকাতা পথে এবং ৬ জুলাই কলকাতা-ঢাকা পথে চলাচল করবে ট্রেনটি। ট্রেনটির নম্বর, কম্পোজিশন ও সিট এ্যালোটমেন্ট আগের মতো থাকবে। উল্লেখ্য, এর আগে সপ্তাহে দুইদিন অর্থাৎ কলকাতা থেকে রবি ও মঙ্গলবার ঢাকার উদ্দেশে ছেড়ে আসত মৈত্রী এক্সপ্রেস। এখন থেকে কলকাতা থেকে শনিবারসহ মোট ৩ দিন ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে মৈত্রী এক্সপ্রেস।