২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আমালকে গ্রেফতারের হুমকি মিসরীয় কর্তৃপক্ষের


মিসরের বিচার ব্যবস্থার ত্রুটি নিয়ে সমালোচনা করায় নেতৃস্থানীয় মানবাধিকার কর্মী ব্যারিস্টার আমাল ক্লুনিকে গ্রেফতারের হুমকি দিয়েছেন মিসরীয় কর্মকর্তারা। সন্ত্রাসবাদ সমর্থনের দায়ে আল জাজিরার ৩ সাংবাদিককে বিভিন্ন মেয়াদে কারাদ- দিয়েছে এক মিসরীয় আদালত। খবর টেলিগ্রাফ অনলাইনের।

কারাদ-প্রাপ্ত তিন সাংবাদিকের একজন মোহাম্মদ ফাহমির কৌঁসুলি ব্রিটিশ-লেবাননি আইনজীবী ক্লুনি গত সেপ্টেম্বরে ভেনিসে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে আমেরিকান অভিনেতা জর্জ ক্লুনিকে বিয়ে করেন। মিসরের আদালত ২০১৩ এর ডিসেম্বরে ওই তিন সাংবাদিককে সন্ত্রাসবাদ সমর্থনের দায়ে দোষী সাব্যস্ত করে। কিন্তু আদালত বৃহস্পতিবার সে বিচারে বড় ধরনের ত্রুটি রয়েছে বলে স্বীকার করে তিনজনেরই পুনর্বিচারের নির্দেশ দিয়েছে। আল জাজিরার মিসরীয় কানাডীয় ব্যুরো প্রধান মোহাম্মদ ফাহমি, অস্ট্রেলীয় সাবেক বিবিসি সাংবাদিক পিটার গ্রেস্ট ও মিসরীয় ফ্রিল্যান্স প্রডিউসার বাহের মোহাম্মদকে কারাদ- প্রদানে আন্তর্জাতিক নিন্দা কুড়িয়েছে মিসর।

ক্লুনি এক সাক্ষাতকারে বলেছেন, মিসরের বিচার ব্যবস্থার স্বাধীনতার ওপর তার একটি রিপোর্ট এতটা বিতর্ক সৃষ্টি করেছে যে তাকে সতর্ক করে বলা হয়েছে। কায়রো সফরে আসলে তাকে গ্রেফতার করা হবে। ক্লুনি রিপোর্টটি করেছিলেন অন্য একজন সাংবাদিকের সঙ্গে যৌথভাবে। মিসরে বিচার ব্যবস্থা রাজনৈতিক দিক থেকে একটি স্পর্শকাতর বিষয় এবং এর সমালোচনা করা কারাদ-যোগ্য অপরাধ।