১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

হজ মেলায় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আগামী হজের আগেই এমআরপি পাবেন সব হজযাত্রী


স্টাফ রিপোর্টার ॥ আগামী হজের আগেই সব হজযাত্রীর জন্য মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) দেয়ার ব্যবস্থা করা হবে। প্রয়োজনে হজযাত্রীদের মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) দিতে আলাদা ডেস্ক করা হবে। এ ছাড়া নতুন পাসপোর্টধারীদের দ্রুত সময়ে পুলিশের ছাড়পত্র দিতে সব ধরনের ব্যবস্থা নেয়া হবে বলে আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। শুক্রবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র হজ এজেন্সিজ এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) আয়োজিত চার দিনব্যাপী অষ্টম হজ ও ওমরা মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আশ্বাস দেন।

এ সময় আসাদুজ্জামান খান বলেন, এমআরপি পাসপোর্ট না থাকলে নানা ধরনের জটিলতায় পড়তে হয়। তাই সবার জন্য এমআরপি বাধ্যতামূলক করা হচ্ছে। দু-একটি প্রতিষ্ঠানের জন্য পুরো হাবের বদনাম হচ্ছে। এটি কাম্য নয়। এ বিষয়ে হাবের নেতাদের সতর্ক থাকার আহ্বান জানান প্রতিমন্ত্রী। গত বছর খুব সুন্দরভাবে হাজীরা হজ পালন করেছেন। ওই বছর কোন অভিযোগ ছিল না। আশা করছি, এবারও কোন অভিযোগ আসবে না। এদিকে হাবের সভাপতি ইব্রাহিম বাহার জানান, মেলায় সরকারী-বেসরকরী ও হাবের ২০০’র মতো স্টল থাকছে। হজযাত্রীরা তাদের পছন্দমতো যে কোন প্রতিষ্ঠানের মাধ্যমে হজে যাওয়ার ব্যবস্থা করতে পারবেন।

শুক্রবার সাংবাদিকদের কাছে সুষ্ঠু হজ ব্যবস্থাপনার লক্ষ্যে হাবের পক্ষ থেকে সুনির্দিষ্ট কিছু দাবি জানানো হয়। উল্লেখযোগ্য দাবিগুলো হচ্ছে- হজযাত্রীদের রেজিস্ট্রেশনের সময় শুধুমাত্র মোয়াল্লেম ফি বাবদ ৩০ হাজার টাকা জমা দিয়ে রেজিস্ট্রেশন করার সুবিধা প্রদান, ১৪৩৬ হিজরি সালের রমজানের পূর্বেই ফ্লাইট সিডিউল ঘোষণা করা, চলতি হজ মৌসুমে বিমানের প্যাকেজ সর্বোচ্চ ৪০ দিনের মধ্যে সীমাবদ্ধ রাখা, অনভিজ্ঞ অভিযুক্ত এজেন্সিদের সাধারণ ক্ষমা করা ও ধর্ম মন্ত্রণালয়ে জমা রাখা হজ এজেন্সিগুলোর পাওনা প্রায় ১০ কোটি টাকা ফেরত দেয়া। এ ছাড়া হজযাত্রী পরিবহনের জন্য থার্ড পার্টি উন্মুক্ত করা যাতে হজযাত্রীরা তাদের পছন্দমতো পরিবহনে হজে যেতে পারেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, সংসদ সদস্য বজলুল হক হারুন, সংসদ সদস্য একেএমএ আওয়াল, ধর্ম মন্ত্রণালয়ের সচিব চৌধুরী মোঃ বাবুল হাসান ও হাবের সভাপতি মোহাম্মদ ইব্রাহিম বাহার।