২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

নববর্ষে যুক্তরাষ্ট্রে শ্রমিকদের মজুরি বৃদ্ধি


ওয়াশিংটন, নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের ২৯টি স্টেটে শ্রমিকদের ন্যূনতম মজুরি বিভিন্ন হারে বাড়ানো হয়েছে যা নতুন বছরের জানুয়ারি থেকে কার্যকর হচ্ছে।

এসব স্টেটে স্থানীয় প্রশাসন ও বেসরকারী প্রতিষ্ঠানের কর্মচারীরা বর্ধিত হারে বেতন পাবেন। তবে যাঁরা কেন্দ্রীয় সরকারের অধীনে কাজ করছেন তাঁরা স্টেটগুলোতে বসবাস করলেও এ সুবিধার আওতায় থাকবেন না।

কংগ্রেসের উভয়কক্ষে রিপাবলিকানদের নিয়ন্ত্রণ থাকায় প্রেসিডেন্ট বারাক ওবামা কেন্দ্রীয়ভাবে মজুরি বৃদ্ধির চেষ্টা করে ব্যর্থ হন। এরপর স্টেটগুলো তাদের নিজস্ব বিধি অনুযায়ী এ সিদ্ধান্ত নিল। এর ফলে প্রবাসী বাংলাদেশীসহ প্রায় ৩৩ লাখ আমেরিকান উপকৃত হবেন। ২০০৭ সালে কংগ্রেসে পাস হওয়া বিধি অনুযায়ী, ফেডারেল প্রশাসনের কর্মচারীদের ন্যূনতম মজুরি ঘণ্টায় ৭ দশমিক ২৫ ডলার করা হয়। যুক্তরাষ্ট্রের শ্রম পরিসংখ্যান ব্যুরোর তথ্যানুযায়ী, স্থানীয়ভাবে মজুরি বৃদ্ধির এ ব্যবস্থা কার্যকরী হওয়ায় সবচেয়ে বেশি মজুরি বেড়েছে সাউথ ডেকোটায়। সেখানে মাথাপিছু প্রতি ঘণ্টায় অতিরিক্ত পাওয়া যাবে ১ দশমিক ২৫ ডলার করে। আর সর্বনিম্ন ১২ সেন্ট বেড়েছে ফ্লোরিডায়।

এছাড়া ঘণ্টায় এক ডলার করে মজুরি বাড়ানো হয়েছে আলাস্কা, ম্যাসাচুসেটস, মিনেসোটা ও রোড আইল্যান্ডে। নিউইয়র্ক, মেরিল্যান্ড, নেব্রাস্কা ও ওয়েস্ট ভার্জিনিয়ায় ঘণ্টায় ৭৫ সেন্ট করে বেশি পাবেন শ্রমিকরা। ৫০ সেন্ট বেশি দেয়া হবে ডেলওয়ার ও হাওয়াইয়ে। এর বাইরে নিউজার্সিতে ১৩, ওয়াশিংটনসহ অরিগন, ওহিও, মিজৌরি, মনটানায় ঘণ্টায় ১৫ সেন্ট করে মজুরি বেড়েছে। ন্যূনতম মজুরি বৃদ্ধি করা অন্য স্টেটগুলোর মধ্যে রয়েছে- আরকানসাস, কানেক্টিকাট, ভারমন্ট, ওয়েস্ট ভার্জিনিয়া, এ্যারিজোনা, কলরাডো, মন্টানা, নিউজার্সি, ওহাইয়ো, ওরেগন। গত বছর জানুয়ারিতে প্রেসিডেন্ট ওবামা নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধির সঙ্গে সঙ্গতি রেখে ন্যূনতম মজুরি ঘণ্টায় ৭ দশমিক ২৫ ডলার থেকে বাড়িয়ে ১০ দশমিক ১০ ডলার করার জন্য কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছিলেন। সেটি বাস্তবায়িত হলে কমপক্ষে দুই কোটি ৮০ লাখ আমেরিকান উপকৃত হতেন বলে জানিয়েছিল হোয়াইট হাউস। তবে সে সময় রিপাবলিকানদের চরম বিরোধিতার কারণে ন্যূনতম মজুরি বৃদ্ধির কোন বিল পাস হয়নি। সূত্র : ওয়েবসাইট