২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

এ বছরও সব শিরোপা জিততে চাই ॥ আনচেলত্তি


স্পোর্টস রিপোর্টার ॥ গেল বছরে চার চারটি শিরোপা জয় করেছে রিয়াল মাদ্রিদ। টানা জয়ের রেকর্ডও গড়েছে। সবমিলিয়ে অপ্রতিরোধ্য ছন্দ দেখিয়েছে লাস ব্লাঙ্কোসরা। কোচ কার্লো আনচেলত্তির অধীনে আবারও গ্যালাক্টিকো যুগ ফিরিয়ে আনার পথে স্প্যানিশ পরাশক্তিরা। তাইত ইতালিয়ান কোচ দাবি করেছেন, রিয়াল মাদ্রিদ বর্তমানে বিশ্বের সবচেয়ে শক্তিশালী ও সেরা দল।

গত মঙ্গলবার রাতে ক্লাব প্রীতি ম্যাচে এসি মিলানের কাছে হার মানে রিয়াল। বছরের শেষ ম্যাচটা যে হার দিয়েই শেষ করতে হবে তা মনে হয় রোনাল্ডো-বেনজেমরা কল্পনাও করেননি। তবে এ হার দলে কোন প্রভাব ফেলবে না বলে জানিয়েছেন আনচেলত্তি। নতুন বছরের প্রথম দিন বৃহস্পতিবার রিয়ালের অফিসিয়াল ওয়েবসাইটে আনচেলত্তি বলেন, এ বছর আমরা সম্ভাব্য সব ধরনের প্রতিযোগিতায় শক্ত প্রতিদ্বন্দ্বিতা করতে চাই। কারণ, আমাদের দলটা খুবই শক্তিশালী। দল হিসেবে রিয়াল আত্মবিশ্বাসী। আমরা এ বছরের সম্ভাব্য সব শিরোপাই জিততে চাই। ইতালির তারকা এই কোচ আরও বলেন, গত বছরের তুলনায় রিয়াল এ বছর আরও ভাল করবে। আমরা গতবারের মতো এ বছরও চ্যাম্পিয়ন্স লীগ জিততে চাই। দলে অনেক প্রতিভাবান ফুটবলার আছে। এটিই আমাদের বড় শক্তি। তাছাড়া দল হিসেবে রিয়াল দারুণ ছন্দে আছে।

প্রীতি ম্যাচে মিলানের কাছে ৪-২ গোলে হার প্রসঙ্গে আনচেলত্তি বলেন, চমৎকার একটি বছর শেষ করতে পেরে আমরা খুব খুশি। মিলান ভাল খেলেছে আর আমরা না, এটাই মূল কথা। এই বছরে (২০১৪ সাল) আমরা যা অর্জন করেছি তা এই হারে পাল্টে যাবে, এমনটা আপনি বলতে পারেন না, অবশ্যই না। গত বছরের মে মাসে রিয়াল মাদ্রিদকে ‘লা ডেসিমা’ জিতিয়ে ইতিহাসের অংশীদার হয়ে যান আনচেলত্তি। ইতালিয়ান এই কোচ নিজেকে তাই ভাবেন গর্বিত, ভাগ্যবান, সুখী। ওই সাফল্যের প্রতিক্রিয়া জানাতে গিয়ে আনচেলত্তি বলেন, আমি শুধু এই ম্যাচটির কারণেই ভাগ্যবান নই। ক্লাবও আমার ওপর অনেক বিশ্বাস রেখেছে। আপনারা বলতে পারেন, আমি ভাগ্যবান মানুষ। কিন্তু এটাও বলতে হবে যে, আমরা কখনই আশা ছেড়ে দেইনি। ম্যাচের শেষ সেকেন্ড পর্যন্ত সব রকমের চেষ্টা করে গেছি।

ফাইনালে এ্যাটলেটিকোর বিরুদ্ধে পিছিয়ে পড়া প্রসঙ্গে তিনি বলেন, সমতা আনাই বড় সমস্যা হয়ে উঠেছিল। আমরা একদমই জায়গা পাচ্ছিলাম না। এ্যাটলেটিকো ভালভাবে রক্ষণ সামাল দিচ্ছিল। কিন্তু শেষ পর্যন্ত আমরা সমতাসূচক গোল পায় এবং ম্যাচটা একেবারেই বদলে গেল। কারণ গোলটি আমাদের নতুন শক্তি যোগায়। ফাইনাল খেলাটা তাদের (এ্যাটলেটিকো) প্রাপ্য ছিল। তবে আমার মনে হয়, জয়টা আমাদেরই প্রাপ্য ছিল। লিভারপুলের কোচ বব পেইসলির পর প্রথম কোচ হিসেবে তিনবার চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জেতার কৃতিত্ব দেখিয়েছেন আনচেলত্তি। এ প্রসঙ্গে তিনি বলেন, বেশ কিছু সমস্যা ও দুঃসময় কাটিয়ে আমরা এটা অর্জন করেছি। কিন্তু দিনের শেষে আমরা এটা করতে পেরেছি যা আমাদের প্রাপ্য ছিল। আমি খুব খুশি। কারণ এই শিরোপাটা রিয়ালের জন্য খুবই দরকার ছিল। গোটা বছর আমরা এ জন্য কঠোর পরিশ্রম করেছি।

রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার লুকা মডরিচ আনচেলত্তিকে রিয়ালের ফার্গুসন হিসেবে অভিহিত করেছেন। ক্রোয়েশিয়ান মিডফিল্ডার বলেন, ফার্গুসন যেমন দীর্ঘ সময় ধরে ম্যানইউর কোচের দায়িত্বে ছিলেন। ঠিক তেমনি আনচেলত্তিও রিয়ালে দীর্ঘ সময় ধরে থাকবেন বলে আমার বিশ্বাস। কারণ, একজন পরিপূর্ণ কোচ বলতে যা বোঝায় তার মধ্যে এর সব গুণাবলিই আছে।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: