১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সংসদের পঞ্চম অধিবেশন ১৯ জানুয়ারি


সংসদ রিপোর্টার ॥ দশম জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন বসছে আগামী ১৯ জানুয়ারি বিকেল ৪টায়। বুধবার রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ সংবিধানের ৭২ (১) অনুচ্ছেদ অনুযায়ী এ অধিবেশন আহ্বান করেছেন। অধিবেশন শুরুর আগে বিকেল ৩টায় স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠেয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির সভা অনুষ্ঠিত হবে। সভায় অধিবেশনের মেয়াদ ও কার্যক্রম চূড়ান্ত করা হবে।

সংসদীয় রীতি অনুযায়ী, নতুন বছরের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ভাষণ দেবেন। পরে রাষ্ট্রপতির বক্তব্যে ধন্যবাদ প্রস্তাব এনে তার ওপর আলোচনায় অংশ নেবেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদ উপনেতা, বিরোধীদলীয় নেতাসহ সংসদ সদস্যরা। নতুন বছরের প্রথম অধিবেশন হওয়ায় পঞ্চম অধিবেশনের সময়সীমা হবে দীর্ঘ। ১৯ জানুয়ারি থেকে শুরু হয়ে অধিবেশনটি আগামী ৫ মার্চ পর্যন্ত চলতে পারে। রেওয়াজ অনুযায়ী, রাষ্ট্রপতির ভাষণে বর্তমান সরকারের উন্নয়ন-সফলতার চিত্রই ফুটে উঠবে। ইতোমধ্যে রাষ্ট্রপতির ভাষণের খসড়া মন্ত্রিপরিষদের সভায় অনুমোদন পেয়েছে।

দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশন ২০১৪ সালের ২৯ জানুয়ারি শুরু হয়ে শেষ হয় ১০ এপ্রিল। এরপর দ্বিতীয় ও বাজেট অধিবেশন শুরু হয় ৩ জুন, যা শেষ হয় ৩ জুলাই। এরপর ১ সেপ্টেম্বর থেকে শুরু হয় তৃতীয় অধিবেশন। গত ১৮ সেপ্টেম্বর দশম জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন শেষ হয়। গত ১৩ নবেম্বর দশম জাতীয় সংসদের চতুর্থ অধিবেশন শুরু হয়। দশ কার্যদিবস চলার পর ৩০ নবেম্বর শেষ হয় ২০১৪ সালের শেষ অধিবেশন।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: