১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

সরকারী কর্মচারীদের শতভাগ বেতন ভাতা বৃদ্ধি


বিশেষ প্রতিনিধি ॥ শুরুতে উল্লেখযোগ্য ঘটনা না থাকলেও বছরের শেষ দিকে আলোচনায় চলে আসে প্রশাসনে কর্মকর্তা ও কর্মচারীদের বেতন দ্বিগুণ করার বিষয়টি জাতীয় বেতন কমিশন সুপারিশ প্রদানের আগেই এ নিয়ে শুরু হয় নানা হিসেব-নিকেশ। অবশেষে মধ্য ডিসেম্বরে বেতন ‘কমিশনের সুপারিশ পেশ করার পর সরকারী কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে সন্তোষ ছড়িয়ে পড়ে। এ নিয়ে নানা আলোচনা শুরু হয়। অনেকেই বলেন, সরকারী কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা দ্বিগুণ করায় দুর্নীতি অনেকাংশে কমে যাবে।

পাশাপাশি আলোচনায় চলে আসে মূল্যস্ফীতির বিষয়টিও। অর্থনীতিবিদদের কেউ কেউ বলছেন জাতীয় বেতন কমিশনের এই সুপারিশ বাস্তবায়ন করলে মূল্যস্ফীতি বাড়বে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, এতে মূল্যস্ফীতি বাড়বে না। সরকারের এক অতিরিক্ত সচিব বলেন, এতে মূল্যস্ফীতি বাড়ার কোন কারণ নেই। দেশের মোট ১৩ লাখ কর্মকর্তা-কর্মচারী এই বর্ধিত বেতন পাবেন। আর দেশে বাজার করবে প্রায় ১৮ কোটি জনগণ। এই ১৮ কোটি জনগণের মধ্যে ১৩ লাখ জনগণ কোন প্রভাব ফেলতে পারে না। তবে কিছু অসাধু ব্যবসায়ী অহেতুক অজুহাত তুলে মূল্যস্ফীতি ঘটানোর চেষ্টা করতে পারে।

বেতন কমিশন তাদের সুপারিশে সর্বোচ্চ ৪০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৮০ হাজার টাকা এবং সর্বনিম্ন ৪ হাজার ১শ’ টাকা থেকে বাড়িয়ে ৮ হাজার ২শ. টাকা করার প্রস্তাব দিয়েছে। এতে বিদ্যমান ২০টি গ্রেডের পরিবর্তে ১৬টি গ্রেড করা হয়েছে। আগামী ১ জুলাই থেকে এই বেতন স্কেল কার্যকর করবে সরকার।

সম্পর্কিত:
পাতা থেকে: