২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

আড়াইহাজার ও গোপালদি পৌরসভার নামে অবৈধ টোল আদায়


স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ আড়াইহাজারে বিভিন্ন যানবাহন থেকে আড়াইহাজার ও গোপালদি পৌরসভা কর্তৃপক্ষের বিরুদ্ধে অবৈধভাবে টোল আদায়ের অভিযোগ উঠেছে। উপজেলা প্রশাসন এবং সড়ক ও জনপথ অধিদফতরের নিষেধাজ্ঞা উপেক্ষা করে এই চাঁদাবাজি করা হচ্ছে বলে অভিযোগ করেছেন স্থানীয়রা। স্থানীয়দের অভিযোগ, ভুলতা-বিশনন্দী সড়কে চলাচলকারী সকল প্রকার ছোট-বড় যানবাহন থেকে পার্কিং ফির রশিদ দিয়ে টোলের নামে প্রতি মাসে ৫/৬ লাখ টাকা চাঁদা আদায় করা হচ্ছে। ফলে সাধারণ যাত্রীদের টোলের টাকা অতিরিক্ত ভাড়া হিসেবে প্রদান করতে হচ্ছে। কিন্তু চাঁদাবাজির বিষয়টি অস্বীকার করে গোপালদি ও আড়াইহাজার পৌরসভার দুই মেয়র বলেছেন, পৌরসভার বিধানের ৯৮ ধারার ৭ নং অনুচ্ছেদ অনুসারে পার্কিং ফি আদায় করা হয় মাত্র।

ট্রাক ড্রাইভার আবদুল রহমান ও আবদুল আজিজ জানান, বিভিন্ন যানবাহন থেকে টোলের নামের চাঁদাবাজি করা হচ্ছে। টাকা না দিলে প্রতিনিয়ত ড্রাইভার ও যাত্রীদের শারীরিকভাবে লাঞ্ছিত হতে হয়। চাঁদা আদায়ের জন্য লাঠি নিয়ে কয়েকজন লোক আশপাশে দাঁড়িয়ে থাকে। সিএনজি অটোরিক্সা চালক সামাদ মিয়া জানান, ভুলতা-আড়াইহাজার, মদনগঞ্জ-নরসিংদী এবং আড়াইহাজার-বিশনন্দী সড়কে চলাচলকারী ছোট-বড় কোন যানবাহনই পৌর এলাকায় পার্কিং কওে না বা যাত্রী ওঠানামাও করে না। অথচ আড়াইহাজার চৌরাস্তায় দুই স্থান থেকে ও রামচন্দী বেইলি ব্রিজের কাছ থেকে জোরপূর্বক বিভিন্ন যানবাহনের গতিরোধ করে টোল আদায়ের টাকা চাঁদা নেয়া হয়। বাংলাদেশের কোন স্থানে এ রকম অরাজকতা দেখিনি।

আড়াইহাজার পৌরসভার মেয়র হাবিবুর রহমান বলেন, আড়াইহাজার পৌরসভায় যেসব গাড়ি চলাচল করে সেগুলোতে টোল নেয়া যাবে। পৌরসভার বাইরে কিংবা প্রধান সড়কে টোল নেয়ার এখতিয়ার নেই। এটা অনিয়ম। এ বিষয়ে আমি কিছু জানি না।

সড়ক ও জনপথের আওতাধীন সড়কে টোল আদায়ের কথা স্বীকার করে গোপালদি পৌরসভার মেয়র এম এ হালিম শিকদার বলেন, স্থানীয় গাড়িগুলো থেকে টোল নেয়া হয় না। সওজের সড়ক হলেও এটি পৌর এলাকায়। এখান থেকে টোলের টাকা নিয়ে পৌরসভার বিভিন্ন উন্নয়নমূলক কাজ করা হচ্ছে।

নারায়ণগঞ্জ সওজের নারায়ণগঞ্জ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী রোশনী-ই- ফাতেমা বলেন, বিশনন্দী থেকে আড়াইহাজার হয়ে ঢাকামুখী সড়ক ও সেতুগুলো সওজ এর অধীনে। এই সড়কে চলাচলকারী যানবাহন থেকে রশিদের মাধ্যমে যে কোন ধরনের টাকা টোল আদায় করা অবৈধ। বিষয়টি দুই পৌর কর্তৃপক্ষ ইতোমধ্যে জানানো হয়েছে।

আড়াইহাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামছুল হক বলেন, সওজ যদি উপজেলা প্রশাসনের সহযোগিতা চায় তাহলে টোল আদায়কারীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।