১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

যশোরে নববর্ষে দুই কোটি টাকার ফুল বাণিজ্য


স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ সামনে ইংরেজী নববর্ষ। তাই ফুলের কদর ব্যাপক। আর এটাকে উপলক্ষ করে ফুলের রাজধানী খ্যাত যশোরের ঝিকরগাছা উপজেলার গদখালি এলাকার ফুল চাষীরা ফুলের বাজার ধরতে ব্যাপক প্রস্তুতি নিয়েছেন। এবার এ অঞ্চলের চাষীদের প্রায় দেড় থেকে দুই কোটি টাকার ফুল বিক্রির লক্ষ্যমাত্রা রয়েছে। তবে সামনে রাজনৈতিক অস্থিরতা নিয়ে তাদের মধ্যে উদ্বেগ রয়েছে। গদখালি এলাকার মাঠে প্রান্তে এখন শুধু ফুল আর ফুল। কেননা এলাকার চাষীরা কেউ ধান আবাদ করেন না। সবাই করেন ফুলের আবাদ। রং- বেরঙের ফুলের সমারোহে গদখালি এলাকা অপরূপ সৌন্দর্যের হাতছানি দিচ্ছে। স্থানীয় ফুল চাষীরা জানান, ইংরেজী নববর্ষ, বিশ্ব ভালবাসা দিবস ও ২১ ফেব্রুয়ারি মহান ভাষা দিবসে এ অঞ্চলের ফুলচাষীরা কমপক্ষে ৫ কোটি টাকার ফুল বিক্রি করে থাকেন। জানা যায়, দেশের ফুলের চাহিদার ৭০ শতাংশ ফুল যশোরের গদখালি থেকে সরবরাহ হয়ে থাকে। আগে এর হার ছিল ৮০ শতাংশ। এছাড়াও প্রতিবছর বিভিন্ন দিবস উপলক্ষে সারাদেশে যে ফুল বিক্রি হয় তার ৭০ শতাংশ ফুল গদখালি থেকে সরবরাহ করা হয়।

গদখালি ফুলচাষী কল্যাণ সমিতির সভাপতি আব্দুর রহিম জানান, ফুলচাষীরা ইংরেজী নববর্ষ, বিশ্ব ভালবাসা দিবস ও ২১ ফেব্রুয়ারি মহান ভাষা দিবসকে বিশেষ দিন হিসেবে আগে থেকে প্রস্তুতি নিয়ে থাকেন। ইংরেজী নববর্ষ উপলক্ষে রাজধানী ঢাকাসহ দেশের প্রায় বিভাগীয় ও জেলা শহরের ফুল ব্যবসায়ীরা ফুল ক্রয়ের জন্য ১৫-২০ দিন আগে থেকেই অর্ডার অনুযায়ী চাষীদের অগ্রিম টাকা দিয়ে রেখেছে। আগামী দু’এক দিনের মধ্যে সারাদেশে ফুল সরবরাহ শুরু হবে। আশা করছি এবার প্রায় দেড় থেকে দুই কোটি টাকার ফুল বাজারজাত করতে পারব। তবে সামনে রাজনৈতিক অস্থিরতা নিয়ে তাদের মধ্যে উদ্বেগ রয়েছে। আগামীতে হরতাল অবরোধ আসলে তাদের ব্যাপক ক্ষতির শিকার হতে হবে।

বরিশাল ভার্সিটির ১৬ ছাত্রের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ সহকারী রেজিস্টার বাহাউদ্দিন গোলাপের ওপর হামলা ও কক্ষের আসবাবপত্র ভাংচুরের ঘটনায় বরিশাল ভার্সিটির সিন্ডিকেট সভায় ১৬ ছাত্রের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থার গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। রবিবার রাত সোয়া নয়টার দিকে সিন্ডিকেট সভা শেষে এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন সিন্ডিকেট সভার সদস্য বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মুহাম্মদ জিয়াউল হক। তিনি আরও জানান, ভার্সিটির লিয়াজোঁ অফিস রাজধানীর কলাবাগানে অনুষ্ঠিত সভায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর রশীদের সভাপতিত্বে সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় গত ৫ জুন ভার্সিটির সহকারী রেজিস্টার বাহাউদ্দিন গোলাপসহ তিন স্টাফকে মারধর ও অফিস কক্ষে হামলা চালিয়ে আসবাবপত্র ভাংচুরের ঘটনায় ৩ ছাত্রকে আজীবন বহিষ্কার, ৪ ছাত্রকে ২ বছরের জন্য এবং ৯ ছাত্রকে ১ বছরের জন্য বহিষ্কারের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সিন্ডিকেট সভায় উপস্থিত সদস্য অধ্যক্ষ মোঃ হানিফ জানান, বিশ্ববিদ্যালয়ের আইনশৃঙ্খলা এবং শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতেই সিন্ডিকেট সভায় উপস্থিত ৯ সদস্যের মতামতের ভিত্তিতে উল্লিখিত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ২৯তম সিন্ডিকেট সভার সভাপতি প্রফেসর ড. হারুন-অর রশীদ জানান, কমিটির সুপারিশের আলোকে উল্লিখিত সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি আরও জানান, বহিষ্কৃৃতরা দ্বিতীয় ও তৃতীয়বর্ষের ছাত্র।