১৮ জানুয়ারী ২০১৮,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

দক্ষিণ আফ্রিকা ৪১৭/৮ ডিক্লে.


স্পোর্টস রিপোর্টার ॥ পোর্ট এলিজাবেথ টেস্টে ৮ উইকেটে ৪১৭ রানে প্রথম ইনিংস ঘোষণা করেছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। জবাবে রবিবার তৃতীয় দিন রাতে এ রিপোর্ট লেখার সময় ২ উইকেট হারিয়ে অতিথি ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ছিল ৭৬ রান। সফরে ইতোমধ্যে ১-০তে পিছিয়ে পড়া ক্যারিবীয়রা তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্ট খেলছে। লড়াইয়ে টিকে থাকতে এখানে জিততেই হবে দিনেশ রামদিনের নেতৃত্বাধীন উইন্ডিজকে। কাজটা দুরূহ। কারণ প্রথম টেস্টের দাপট ধরে রেখে যথারীতি চমৎকার খেলছে র‌্যাঙ্কিংয়ের এক নম্বর শক্তি প্রোটিয়ারা। বড় ইনিংস গড়ে সফরকারীদের ওপর চাপ তৈরি করেছে হাশিম আমলার দল।

৩ উইকেটে ২৮৯ রান নিয়ে রবিবার তৃতীয় দিন শুরু করা দক্ষিণ আফ্রিকা ২৮ ওভারে ৫ উইকেট হারিয়ে আরও ১২৮ রান যোগ করে। বৃষ্টির জন্য দ্বিতীয় দিনের প্রায় পুরোটাই ভেস্তে যায়, খেলা হয় মাত্র ৬ ওভার। তবে পোর্ট এলিজাবেথে কালকের আবহাওয়া ছিল দারুণ। অবশ্য ক্যারিবীয় বোলারদের দাপটে স্বাগতিকদের হয়ে এদিন কেউই বড় রান সংগ্রহ করতে পারেননি। নয় নম্বরে নেমে ডেল স্টেইনের টি২০ মেজাজে ২৮ বলে ৫৮ রান ছিল বিনোদনদায়ী। ৬ চার ও ৫ ছক্কা মারেন তিনি! ২৬ বলে ক্যারিয়ারের দ্বিতীয় হাফ সেঞ্চুরি পূর্ণ করেন স্টেইনÑ যা টেস্ট ইতিহাসের চতুর্থ দ্রুততম হাফ সেঞ্চুরির রেকর্ড। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২ করে উইকেট নেন জেরমো টেইলর, কেনরি পিটারস ও শ্যানন গ্যাব্রিয়েল। তবে প্রথমদিনেই দক্ষিণ আফ্রিকাকে বড় রানের রাস্তা তৈরি করে দেন দুই সেঞ্চুরিয়ান ডিন এলগার ও ফ্যাফ ডুপ্লেসিস। ২৩০ বলে ১৩ চার ও ২ ছক্কায় ১০৩ রান করে আউট হন ডুপ্লেসিস। এটি তার ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি। ‘বক্সিং ডে’ টেস্টে প্রোটিয়াদের শুরুটা ছিল প্রত্যাশিত। প্রথম দিনেই সেঞ্চুরি পেয়েছিলেন ওপেনার ডিন এলগার। ১৪তম টেস্টে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তার। ২৩৯ বলে ১২১ রানের ইনিংসটি ছিল ১৮টি দৃষ্টিনন্দন চার দিয়ে সাজানো। জুলাইয়ে শ্রীলঙ্কা সফরে আগের সেঞ্চুরিটি করেছিলেন ২৭ বছর বয়সী ওপেনার।

দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস ৪১৭/৮ ডিক্লে. (১২২ ওভার; এলগার ১২১, ডুপ্লেসিস ১০৩, স্টেইন ৫৮, আমলা ৩৩, ফন জিল ২৯; পিটার্স ২/৬৯, গ্যাব্রিয়েল ২/ ৮০, টেইলর ২/১১৪)

সম্পর্কিত:
পাতা থেকে: