২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

ঈশ্বরের শান্তির বার্তা অন্ধকারের চেয়ে শক্তিশালী ॥ পোপ


বড়দিনের প্রাক্কালে প্রার্থনায় (ক্রিসমাস ইভ ম্যাস) বিশ্বের ১২০ কোটি রোমান ক্যাথলিকদের প্রতি আহ্বান জানিয়ে পোপ ফ্রান্সিস বলেছেন, মনে রাখবেন ঈশ্বরের শান্তির বার্তা অন্ধকার ও অবক্ষয়ের চেয়ে অনেক শক্তিশালী। অন্ধকার ও অবক্ষয়ের বিরুদ্ধে লড়াইয়ে তিনি ঈশ্বরকে বরণ করে নেয়ার আহ্বান জানান। খবর ইয়াহু নিউজ, আল জাজিরা ও বিবিসি।

৭৮ বছর বয়সী আর্জেন্টাইন পোপের নেতৃত্বে বড়দিনের আগের রাতের প্রার্থনায় রোমের সেন্ট পিটারস বাসিলিকা গির্জায় বুধবার রাতে হাজার হাজার মানুষ সমবেত হয়। এটি পোপ ফ্রান্সিসের দ্বিতীয় ক্রিসমাস।

তিনি গত বছর পোপ নির্বাচিত হন। ১৩০০ বছরের মধ্যে তিনিই প্রথম অ-ইউরোপীয় পোপ। প্রার্থনা অনুষ্ঠানে সাদা পোশাক পরিহিত পোপ বলেন, বড়দিন হলো সেই সময় যখন স্মরণ করতে হয় ঈশ্বরের বার্তা সবচেয়ে শক্তিশালী। তিনি খ্রীস্টান সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ঈশ্বরকে আমাদের ভালবাসতে দিন। শিশুদের সামনে আমরা নিজেদের প্রশ্ন করি, আমরা কি ঈশ্বরের ভালবাসা চাই? আমাদের সামনে যে জটিলতা এবং সমস্যা রয়েছে সেগুলো মোকাবেলা করার মতো মনোবল আমাদের রয়েছে? তিনি জোর দিয়ে বলেন, আজকে বিশ্বে ভালবাসার সবচেয়ে বেশি প্রয়োজন। এই প্রার্থনা সভার কয়েক ঘণ্টা আগে তিনি ইরাকের এক শরণার্থী শিবিরে খ্রীস্টান শরণার্থীদের ফোন করেন এবং তাদের সান্ত¡না দেন। তিনি ফোনে তাঁদের বলেন, বড়দিনের রাতে আপনারা যিশুর মতোই। সেখানে যিশুর নিজের থাকার কোন জায়গা ছিল না। তাই তিনি বাধ্য হয়ে নিজের প্রাণ বাঁচাতে মিসরে পালিয়ে যান। আমি আপনাদের সবাইকে পবিত্র বড়দিনে শুভেচ্ছা জানাচ্ছি। ইতালীয় ক্যাথলিক টেলিভিশন স্টেশন টিভি ২০০০ এই স্যাটেলাইট ফোনের ব্যবস্থা করে। জঙ্গী সংগঠন ইসলামিক স্টেট (আইএস) ইরাকের মসুল শহর দখল করে নেয়ার পর দেশটির উত্তরাঞ্চলে ইরবিলের উপকণ্ঠে আনকাওয়া ক্যাম্পে বেশিরভাগ খ্রীস্টান আশ্রয় নিয়েছে। পোপ কয়েকবার আইএস যোদ্ধাদের বর্বর সহিংসতার তীব্র নিন্দা জানিয়েছে।

এদিকে পশ্চিম তীরের বেথেলহাম শহরের চার্চ অব নেটিভিটিতে বড়দিনের আগের রাতের প্রার্থনায় অংশ নিতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা খ্রীস্টানরা সমবেত হয় তাদের বিশ্বাস যিশু সেখানেই জন্মগ্রহণ করেছিলেন। প্রার্থনা সভায় লাতিন প্যাট্রিয়ার্ক ফোয়াদ টোয়াল পারস্পরিক সমান মর্যাদায় সবাইকে একত্রে বসবাসের জন্য ইহুদী, মুসলমান ও খ্রীস্টানদের প্রতি আহ্বান জানান। এর আগে প্যাট্রিয়ার্ক টোয়ালের নেতৃত্ব দেয়া একটি শোভা যাত্রা দেখতে ম্যানজার স্কয়ারে হাজার হাজার তীর্থযাত্রী সমবেত হয়। তিনি বলেন, তিনি আশা করছেন ২০১৫ সাল এই কঠিন বছরের চেয়ে আরও ভাল হবে।