১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ব্যায়ামে ডিএনএ পরিবর্তন


ব্যায়ামে ডিএনএ পরিবর্তন

নিয়মিত ব্যায়াম বদলে দিতে পারে আমাদের বংশগতির স্বাভাবিক ধারাবাহিকতাকেও! ব্যায়াম নিয়ে আশঙ্কাজনক এ তথ্য জানিয়েছেন উত্তর ইউরোপের সবচেয়ে প্রাচীন এবং স্ক্যান্ডেনেভিয়ার অন্যতম শীর্ষ র‌্যাংকিংধারী সুইডেনের লান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

ডিএনএর গঠন এবং এর পরিবর্তনের বিভিন্ন কারণ অনুসন্ধান করে তাঁরা জানিয়েছেন, শারীরিক ব্যায়াম মানবদেহের বিভিন্ন পেশি ও প্রত্যঙ্গের ওপর যে চাপ ফেলে তার কারণে বদলে যাচ্ছে মানবদেহের ডিএনএর বহিস্থ আকৃতি এবং প্রাত্যহিক কার্যক্রম। তবে ডিএনএ কিভাবে ব্যায়ামের সংকেত গ্রহণ করে, তা এখনও নিশ্চিত হতে পারেননি গবেষকরা। যদিও তাঁদের আশাবাদ, বিস্তৃত গবেষণা শেষে ক্ষতি করে না এমন ব্যায়ামগুলো চিহ্নিত করা যাবে, তাতে ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তাও কমবে।

গবেষকরা জানান, মানবদেহের ডিএনএগুলোর আকৃতি ও কার্যক্রম তুলনামূলকভাবে বেশ জটিল। প্রাণপ্রবাহে এটি সব সময় ক্রিয়াশীল থাকে বলে এর চলনও খুবই গতিশীল। শরীরবৃত্তীয় এবং নানা অভ্যন্তরীণ কারণে ডিএনএর গঠন বদলাতে পারে, কিন্তু ব্যায়ামসংশ্লিষ্ট বহিস্থ চাপের কারণে এর আকার বদলানোর প্রক্রিয়াকে মোটেও ভালো দৃষ্টিতে দেখছেন না বিজ্ঞানীরা। তাঁদের মতে, ব্যায়ামের কারণে শরীরের কিছু ডিএনএ তার কার্যক্রম বন্ধ করে দেয়, আবার এমন কিছু ডিএনএ ক্রিয়াশীল হয়ে ওঠে, স্বাভাবিক সময়ে যেগুলো থাকে নির্জীব। থসূত্র : টাইমস অব ইন্ডিয়া

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: