২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ডিএসইর লেনদেন কমেছে ২৪ শতাংশ


অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের পুঁজিবাজারে সূচকের পতন অব্যাহত রয়েছে। নতুন লেনদেন ব্যবস্থায় বড় ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা অভ্যস্ত হতে না পারায় প্রতিদিনই বাজারে তারল্যপ্রবাহ কমছে। ফলে সারাদিনে লেনদেন কোন রকমে ২শ’ কোটি টাকা ছাড়াচ্ছে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর অর্থবছর শেষ হতে চললেও বাজারে তার কোন ইতিবাচক প্রভাব পড়ছে না। উল্টো উভয় বাজারই সূচক হারাচ্ছে সামান্য করে। বেশিরভাগ কোম্পানির দর হারানোর দিনে প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন কমেছে ২৪ শতাংশ।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইতে ২০২ কোটি ৫২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ৬৪ কোটি ৪৩ লাখ টাকা কম। আগের দিন এ বাজারে ২৬৬ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এদিন মোট লেনদেনে অংশ নেয় ৩০৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮৮টির, কমেছে ১৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির শেয়ার দর।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, সকালে সূচকের পতন দিয়ে শুরুর পরে ডিএসইর প্রধান সূচক ২৯ পয়েন্ট কমে অবস্থান করছে চার হাজার ৮৩৮ পয়েন্টে। আর ডিএসইএস বা শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ১৪২ পয়েন্টে। এছাড়া ডিএস৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭৯১ পয়েন্টে।

টাকার পরিমাণে ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে - লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেড, ব্র্যাক ব্যাংক, ডেসকো, বেক্সিমকো ফার্মা, স্কয়ার ফার্মা, গ্রামীণফোন, সামিট এ্যালায়েন্স পোর্ট, কাশেম ড্রাইসলেস, অগ্নি সিস্টেমস এবং তুং হাই নিটিং এ্যান্ড ডাইং।

ডিএসইতে দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : এক্সিম ব্যাংক ১ম মিউচ্যুয়াল ফান্ড, প্রাইম টেক্সটাইল, ফাস ফাইনান্স, পপুলার লাইফ, এক্সিম ব্যাংক, ১ম আইসিবি, ইস্টার্ন লুব্রিক্যান্টস, ডিবিএইচ ১ম মিউচ্যুয়াল ফান্ড ও ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ড।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : হামিদ ফেব্র্রিক্স, রংপুর ফাউন্ড্রি, পদ্মা অয়েল, সামতা লেদার, আরকে সিরামিক, জুটস স্পিনার্স, কে এ্যান্ড কিউ, আইসিবি এএমসিএল ২য়, আনোয়ার গ্যালভানাইজিং ও মার্কেন্টাইল ইন্স্যুরেন্স।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৭০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক ৬২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৯১৩ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৭১টির, কমেছে ১৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : গ্রামীণফোন, স্কয়ার ফার্মা, হামিদ ফেব্রিক্স, সামিট এ্যালায়েন্স পোর্ট লিমিটেড, লাফার্জ সুরমা সিমেন্ট, পদ্মা ওয়েল, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, তুং হাই নিটিং, বেক্সিমকো ও মবিল যমুনা বিডি।