১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৮ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

শিক্ষায় ৩০ শতাংশ স্বাস্থ্যে ২০ শতাংশ সিএসআর অর্থ ব্যয়


অর্থনৈতিক রিপোর্টার ॥ সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) খাতে ব্যাংকগুলোর মোট ব্যয়ের ন্যূনতম শিক্ষা ও কারিগরি প্রশিক্ষণে ৩০ শতাংশ এবং সুবিধাবঞ্চিত জনগণের স্বাস্থ্য ও চিকিৎসা ২০ শতাংশ ব্যয়ের নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সোমবার বাংলাদেশ ব্যাংকের গ্রীন ব্যাংকিং এ্যান্ড সিএসআর বিভাগের একটি প্রজ্ঞাপনে এ নির্দেশনা প্রদান করেছে। সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে এ নীতিমালা অনুযায়ী সিএসআর কার্যক্রম পরিচালনার নির্দেশ দেয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, খ্যাতনামা শিক্ষা প্রতিষ্ঠান, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে অধ্যয়নরত নিম্নবিত্ত পরিবারের সন্তানদের শিক্ষাবৃত্তি বা আর্থিক সহায়তা, শহর ও গ্রামাঞ্চলের সুবিধাবঞ্চিত জনগণের উন্নয়নকল্পে নিয়োজিত শিক্ষা প্রতিষ্ঠান বা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অবকাঠামোগত উন্নয়নে সহায়তা হিসেবে মোট ব্যয়ের ন্যূনতম ৩০ শতাংশ প্রদান করতে হবে। একই ব্যক্তি, একই সময়ে যাতে একসঙ্গে দুই জায়গা থেকে এ সহায়তা না পায় সেদিকেও খেয়াল রাখতে বলা হয়েছে। সুবিধাবঞ্চিত জনগণের স্বাস্থ্য ও চিকিৎসাসেবা প্রদানের ক্ষেত্রে রোগ নিরাময়ে প্রদত্ত প্রত্যক্ষ আর্থিক সহায়তা, সুবিধাবঞ্চিতদের জন্য কাজ করে এমন হাসপাতাল, রোগ নির্ণয়কারী প্রতিষ্ঠান ইত্যাদি পরিচালনায় আর্থিক সাহায্য হিসেবে মোট ব্যয়ের ন্যূনতম ২০ শতাংশ ব্যয় করা কথা বলা হয়েছে। এছাড়া গণস্বাস্থ্য সুরক্ষায় গৃহীত বিভিন্ন কার্যক্রম যেমন- বিশুদ্ধ পানি, দরিদ্র ও শহরাঞ্চরের ভ্রাম্যমাণ জনগণের জন্য স্বাস্থ্যসম্মত পয়ঃনিষ্কাশন ব্যবস্থা ইত্যাদি ক্ষেত্রে অর্থ ব্যয়ের নির্দেশ দেয়া হয়েছে।

সিএসআর বাজেটের অবশিষ্ট অর্থ অন্যান্য খাত যেমন- দুর্যোগ ব্যবস্থাপনা, পরিবেশবান্ধব পণ্য ও জীবনযাত্রার উন্নয়নে গৃহীত কার্যাবলী, সুবিধাবঞ্চিত জনগণের বিনোদনে গৃহীত শিল্প, সাহিত্য সংক্রান্ত, সংস্কৃতি ও ক্রীড়া বিষয়ক কার্যক্রম, জীবন রক্ষাকারী প্রতিষ্ঠানসমূহের সরঞ্জামাদি ও অবকাঠামো উন্নয়ন, প্রত্যন্ত অঞ্চলের সুবিধাবঞ্চিত জনগণের ভাগ্যোন্নয়নে আবকাঠামোগত উন্নয়ন ইত্যাদি খাতে ব্যয় করতে হবে বলেও প্রজ্ঞাপনে বলা হয়েছে।