২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ভারতের ৪ আন্তর্জাতিক নাট্যোৎসবে প্রাঙ্গণে মোরের ‘ঈর্ষা’


ভারতের ৪ আন্তর্জাতিক নাট্যোৎসবে প্রাঙ্গণে মোরের ‘ঈর্ষা’

স্টাফ রিপোর্টার ॥ ভারতের ৪টি আন্তর্জাতিক নাট্যোৎসবে মঞ্চায়ন হতে যাচ্ছে প্রাঙ্গণে মোর নাট্যদলের নাটক ‘ঈর্ষা’। এর মধ্যে বাংলা নাটকের সম্মানজনক আসর নান্দীকার নাট্যমেলায় গত শুক্রবার কলকাতার একাডেমি মঞ্চে এবং শনিবার বহরমপুরের দেশ-বিদেশের নাট্যমেলায় রবীন্দ্রসদন মঞ্চে নাটকটি মঞ্চস্থ হয়। এছাড়া আগামীকাল ২২ ডিসেম্বর সোমবার নদীয়ার করিমপুর নাট্যমেলায় এবং ২৪ ডিসেম্বর শান্তিপুরে রঙ্গপীট নাট্যোৎসবে ‘ঈর্ষা’ নাটকটি মঞ্চস্থ হবে। উৎসবে যোগ দিতে গত ১৭ ডিসেম্বর বুধবার ৭ সদস্যের একটি দল নিয়ে ‘প্রাঙ্গণে মোর’ ভারত গেছে।

নাটক মঞ্চায়ন শেষে ১০ দিনের সফর শেষে আগামী ২৭ ডিসেম্বর দলটি ঢাকায় ফিরে আসবে দল সূত্রে জানা গেছে। সৈয়দ শামসুল হক রচিত কাব্যনাটক ‘ঈর্ষা’ নির্দেশনা দিয়েছেন অনন্ত হিরা। নাটকের বিভিন্ন দৃশ্যে অভিনয় করেছেন নূনা আফরোজ, রামিজ রাজু ও অনন্ত হিরা। নাটকের মঞ্চ পরিকল্পনায় শাহীনুর রহমান, আলো জিল্লুর রহমান, সঙ্গীত রামিজ রাজু ও পোশাক নূনা আফরোজ। কাব্যনাটক ‘ঈর্ষা’র গল্প জীবন থেকে জীবনে বিস্তৃত আর দ্বন্দ্ব সংঘাতে মুখর যা বর্ণনাতীত। সেই সঙ্গে আছে শিল্পের সঙ্গে শিল্পের দ্বন্দ্ব শিল্পীর সঙ্গে শিল্পীর দ্বন্দ্বও। আছে মানুষের সঙ্গে মানুষের এবং শিল্পীর সঙ্গে শিল্পীর প্রেম, ভালবাসা; আছে মানব জীবনের আরেক অপরিহার্য এবং অত্যন্ত গোপন বিষয় শারীরিক সম্পর্ক বা যৌনতার কথা। আছে রূপসী বাংলার, শ্যামল উজ্জ্বল, রূপশালী গর্ভবতী ধানের বাংলার রূপের বর্ণনা, আছে মুক্তিযুদ্ধের মূল্যবোধও।

প্রসঙ্গত, ভারতে যাওয়ার আগে ‘ঈর্ষা’ নাটকের একটি প্রস্তুতিমূলক প্রদর্শনী করে দলটি। গত ১৩ ডিসেম্বর সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে নাটকের প্রদর্শনী হয়।