২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বিশ্ব ব্যাংকের সঙ্গে গবেষণায় অংশীদার হলো সিটি ব্যাংক


সিটি ব্যাংক ও ইনোভেশনস্ ফর পোভার্টি এ্যাকশন (আইপিএ), বিশ্ব ব্যাংকের ডেভেলপমেন্ট ইকোনোমিক্স রিসার্চ গ্রুপের সঙ্গে সম্প্রতি একটি গবেষণা প্রকল্পে যুক্ত হয়েছে, যার নাম : অনলাইন/এ্যাকাউন্টে মজুরি প্রদানের সত্যিকারের প্রভাব : বাংলাদেশে বেতনভুক্ত গার্মেন্ট ফ্যাক্টরি শ্রমিকদের ওপরে একটি মাঠ পর্যায়ে গবেষণা। সম্প্রতি এই প্রকল্পটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এ-প্রকল্পের লক্ষ্য হলো গার্মেন্টস শ্রমিকেরা নগদ ব্যতিরেকে অন্যান্য পেমেন্ট পদ্ধতিতে, যেমন ব্যাংক এ্যাকাউন্ট খোলা ও চালানো, ডেবিট কার্ড ও এটিএম ব্যবহার ইত্যাদিতে, কতখানি স্বাচ্ছন্দ্য বোধ করেন এবং তাদের আচরণগত বিষয়ে (যেমন সঞ্চয়ে বা অর্থ ব্যবস্থাপনায়) এর কী প্রভাব লক্ষ্যযোগ্য হয় তা নিরুপন করা।

সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সোহেল আর. কে. হুসেইন এ প্রকল্প উদ্বোধন করেন। তিনি তার বক্তব্যে সিটি ব্যাংকের এ প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্টতার এবং সরকারের ‘ফাইন্যান্সিয়াল ইনক্লুশন’ প্রোগ্রামের সঙ্গে এ প্রকল্পের সম্পর্ককে ব্যাখ্যা করেন।

এ প্রকল্পের অংশ হিসেবে সিটি ব্যাংক এরই মধ্যে দুটি গার্মেন্ট ফ্যাক্টরিতে এটিএম বুথ স্থাপন করে এগুলির শ্রমিকদের জন্য এ্যাকাউন্ট খোলা ও ডেবিট কার্ড বিতরণের ব্যবস্থা করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ব ব্যাংকের ডেভেলপমেন্ট ইকোনমিক্স রিসার্চ গ্রপের ড. লিওর ক্ল্যাপার, ড. মার্টিন কানজ্ এবং কলাম্বিয়া বিশ্ব বিদ্যালয়ের ডাঃ এমিলি ব্রেজা একটি গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন।

সিটি ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক ও সিসিও মাসরুর আরেফিন প্রকল্প সম্পর্কে বিস্তারিত বর্ণনা দেন।

অন্যদের মধ্যে ইনোভেশনস্ ফর পোভার্টি-এর কান্ট্রি ডিরেক্টর শোরায়েজ শাহজাহান, সিটি ব্যাংকের উর্ধতন কর্মকর্তাবৃন্দ এবং বিভিন্ন দাতা সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। -বিজ্ঞপ্তি।