১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

দেশের পরমাণু গবেষকরা সিইআরএনের সহায়তা পাবেন


স্টাফ রিপোর্টার ॥ বিজ্ঞান ও প্রযুক্তি খাত বিকাশের লক্ষ্যে ইউরোপীয় পরমাণু গবেষণা সংস্থার (সিইআরএন) সঙ্গে একযোগে কাজ করবে বাংলাদেশ। এ লক্ষ্যে সিইআরএনের সঙ্গে বাংলাদেশ একটি সহযোগিতা চুক্তি সই করেছে। শুক্রবার সুইজারল্যান্ডের জেনেভা শহরে এই চুক্তি সই হয়। এই চুক্তি সই হওয়ার ফলে বিশ্বের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গবেষণা সংস্থা সিইআরএন বাংলাদেশের পরমাণু গবেষকদের সহায়তা দেবে। শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মৌলিক পদার্থ গবেষণায় সিইআরএনের বিশ্বব্যাপী খ্যাতি রয়েছে। এই সংস্থার সঙ্গে একযোগে কাজ করার জন্য শুক্রবার জেনেভায় সিইআরএন ও বাংলাদেশের মধ্যে একটি চুক্তি সই হয়েছে। বাংলাদেশের পক্ষে জেনেভায় স্থায়ী প্রতিনিধি শামীম আহসান ও সিইআরএনের পক্ষে প্রতিষ্ঠানটির মহাপরিচালক ড. রোল্ফ হিউয়ের সহযোগিতা চুক্তিতে সই করেন।

চুক্তি সই অনুষ্ঠানে সিইআরএনের মহাপরিচালক ড. রোল্ফ হিউয়ের বলেন, এই চুক্তি সইয়ের ফলে বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তিখাতে সহযোগিতা পাবে। বিশেষ করে বাংলাদেশের বিজ্ঞান শিক্ষার্থী, শিক্ষক, গবেষক সিইআরএন থেকে লাভবান হবে।

সূত্র জানায়, মৌলিক পদার্থ গবেষণার ক্ষেত্রে সিইআরএন দীর্ঘদিন ধরে কাজ করে আসছে। সিইআরএনের মৌলিক পদার্থ গবেষণার জন্য বিশ্বে সবচেয়ে বড় গবেষণাগার রয়েছে। সেখানে সারা বিশ্ব থেকেই গবেষকরা পদার্থ বিজ্ঞানের বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা করে থাকেন। সিইআরএনের সঙ্গে সহযোগিতা চুক্তি হওয়ার ফলে বিজ্ঞান ও প্রযুক্তি খাতে বাংলাদেশ আরও এগিয়ে যাবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সম্পর্কিত:
পাতা থেকে: