১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ভেনিজুয়েলার ওপর নয়া নিষেধাজ্ঞা বিলে অনুমোদন দিচ্ছেন ওবামা


মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সমাজতান্ত্রিক দেশ ভেনিজুয়েলার কিছু সিনিয়র সরকারী কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে একটি বিলে অনুমোদন দিতে যাচ্ছেন। কারাকাসের এসব কর্মকর্তা চলতি বছর সরকার বিরোধী বিক্ষোভের সময় মানবাধিকার লঙ্ঘন করেন বলে বৃহস্পতিবার ওয়াশিংটনে হোয়াইট হাউস মুখপাত্র জানান। খবর নিউইয়র্ক টাইমস ও ওয়াশিংটন পোস্ট অনলাইনের।

হোয়াইট হাউস মুখপাত্র জোস আর্নেস্ট বলেন, প্রেসিডেন্ট ওবামা নিষেধাজ্ঞা সংক্রান্ত বিলটিতে স্বাক্ষর দিতে যাচ্ছেন। গত সপ্তাহে বিলটিতে কংগ্রেসের উভয়কক্ষ অনুমোদন দেয়। এই কর্মকর্তাদের মার্কিন যুক্তরাষ্ট্রের এখতিয়ারে থাকা সম্পদ আটক এবং তাদের মার্কিন ভিসা দিতে অস্বীকৃতি জানানো হতে পারে। ভেনিজুয়েলা যুক্তরাষ্ট্রের অন্যতম তেল সরবরাহকারী দেশ। কিন্তু ভেনিজুয়েলার দুই বামপন্থী প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো এবং প্রয়াত হুগো শ্যাভেজের আমলে উভয় দেশের মধ্যে তিক্ত সম্পর্ক চলে আসছে।

এদিকে নিজ সরকারী কর্মকর্তাদের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার কড়া সমালোচনা করেছেন প্রেসিডেন্ট মাদুরো। এ ঘটনার বদলা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন তিনি। বুধবার মাদুরো বলেন, মার্কিনীরা বলছে তারা ভেনিজুয়েলার ওপর নিষোধাজ্ঞা আরোপ করতে চায়। কিন্তু ভেনিজুয়েলার ওপর কোন শক্তিই নিষোধাঙ্গা দিতে পারবে না। কারণ, এদেশের জনগণই সিদ্ধান্ত নিয়েছে যে তারা স্বাধীনভাবে বাঁচবে। যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তকে স্রেফ পাগলামি আখ্যা দেন তিনি।