২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

প্রতিনিধি পরিষদে শেষ মুহূর্তে ১.১ ট্রিলিয়ন ডলারের বাজেট অনুমোদন


যুক্তরাষ্ট্রের সরকারী খরচ চালাতে একেবারে শেষ মুহূর্তে এসে ১.১ ট্রিলিয়ন ডলারের বাজেট অনুমোদন করেছে দেশটির প্রতিনিধি পরিষদ। বলা হচ্ছে, বৃহস্পতিবার মধ্যরাতের মধ্যে এই বাজেট অনুমোদন না হলে বহু জরুরী সেবা ও সরকারী কর্মকাণ্ড টাকার অভাবে বন্ধ হয়ে যেত।

সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান পার্টির আনা এই প্রস্তাব শুরুতে ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির বিরোধিতার মুখে পড়লেও শেষ পর্যন্ত প্রেসিডেন্ট ওবামার হস্তক্ষেপে সামান্য ব্যবধানে তা পাস হয়। ওবামা ডেমোক্রেটদের এই বিলে সমর্থন দেয়ার আহ্বান জানালে ২১৯-২০৬ ব্যবধানে প্রস্তাবটি অনুমোদন করে কংগ্রেস। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ওই ১.১ ট্রিলিয়ন ডলারে ২০১৫ সালের সেপ্টেম্বর পর্যন্ত আমেরিকার সরকারী খরচের বেশিরভাগটাই মেটানো যাবে। তবে কিছু খাত কেবল জরুরী তহবিল পাবে। বিলটি পাস হওয়ার পর প্রতিনিধি পরিষদের স্পীকার জন বোয়েনার ছিলেন দৃশ্যত ভারমুক্ত।

প্রতিনিধি পরিষদের সদস্যদের উদ্দেশে তিনি বলেন, ‘সবাইকে ধন্যবাদ এবং বড়দিনের শুভেচ্ছা।’ ওবামার আহ্বানে সাড়া দিয়ে ডেমোক্রেটিক পার্টির ৫৭ জন সদস্য রিপাবলিকানদের বিলে সমর্থন দিলেও অনেকের ক্ষোভ প্রকাশ করেছেন বলে রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়। প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাট দলের নেতা ন্যান্সি পেলোসি স্পষ্টই বলেছেন, প্রেসিডেন্টের অবস্থানে তিনি যার পর নেই হতাশ। -ওয়েবসাইট