১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

চীনের পররাষ্ট্রমন্ত্রী ২৭ ডিসেম্বর আসছেন


স্টাফ রিপোর্টার ॥ চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং আই আগামী ২৭ ডিসেম্বর তিনদিনের সফরে ঢাকা আসছেন। তিনি পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। বৈঠকে চীনের পররাষ্ট্রমন্ত্রীর সফরে বাংলাদেশ-চীন কূটনৈতিক সম্পর্কের ৪০ বছর পূর্তি উপলক্ষে ২০১৫ সালে দুই দেশে বেশ কয়েকটি কর্মসূচী পরিকল্পনার বিষয়ে আলোচনা প্রাধান্য পাবে। এছাড়া আঞ্চলিক যোগাযোগের বিষয়টি গুরুত্ব পাবে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ওই বৈঠকে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ওয়াং আই রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া মন্ত্রিপরিষদের কয়েকজন সদস্যের সঙ্গেও বৈঠক হতে পারে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত জুনে চীন সফরকালে দেশটির প্রধানমন্ত্রী লে কেকিয়াংকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন। দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৪০ বছর পূর্তি অনুষ্ঠানে চীনের প্রধানমন্ত্রী লে কেকিয়াংকের ঢাকায় আসার সম্ভাবনা রয়েছে। চীনের পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরে দেশটির প্রধানমন্ত্রীর সম্ভাব্য ঢাকা সফর নিয়ে আলোচনা হতে পারে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীন সফরকালে কয়েকটি চুক্তি সই করেন। সেসব বিষয়ের অগ্রগতি ও সম্ভাবনা নিয়ে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা আলোচনা করবেন বলেও জানা গেছে। প্রধানমন্ত্রী তাঁর চীন সফরে চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণ এবং বাংলাদেশে চীনের অর্থনৈতিক ও শিল্পাঞ্চল প্রতিষ্ঠায় সমঝোতা স্মারক সই করেন।

এ সময় চীনের সঙ্গে যৌথ উদ্যোগে পটুয়াখালীর কলাপাড়া উপজেলায় এক হাজার ৩২০ মেগাওয়াটের কয়লাভিত্তিক বিদ্যুতকেন্দ্র স্থাপনে চুক্তি সই হয়। এছাড়া ইউনিয়ন পর্যায়ে তথ্যসেবা পৌঁছাতে ইন্টারনেট সংযোগ প্রদান, রাজশাহীতে পানি শোধনাগার নির্মাণ, চট্টগ্রামের কালুরঘাটে রেলসেতু নির্মাণ, চট্টগ্রাম-রামু-কক্সবাজার, রামু-গুনধুম ডুয়েলগেজ রেললাইন স্থাপন এবং ইস্টার্ন রিফাইনারির দ্বিতীয় ইউনিট প্রতিষ্ঠায় চীনের সহযোগিতা কামনা করে বাংলাদেশ।