১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ঘুরে দাঁড়ানোর প্রত্যয় কিউইদের


স্পোর্টস রিপোর্টার ॥ প্রথম ওয়ানডেতে দারুণ লড়াইয়ের পর মাত্র তিন উইকেটে হেরে যায় নিউজিল্যান্ড। ফলে পাঁচ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে পাকিস্তান। পাকদের প্রায় হেরে যাওয়া ম্যাচে দারুণ এক জয় পাইয়ে দেন হারিস সোহেল ও ‘বুম বুম’ শহীদ আফ্রিদি। আজ দ্বিতীয় ওয়ানডে জিতে সমতায় ফিরতে চায় নিউজিল্যান্ড। শারজায় বাংলাদেশ সময় বিকেল ৫টায় শুরু হবে পাকিস্তান-নিউজিল্যান্ড দিবারাত্রির দ্বিতীয় ওয়ানডে। নিয়মিত অধিনায়ক ব্রেন্ডন ম্যাককুলাম না থাকায় এ সিরিজে কিউইদের নেতৃত্ব দিচ্ছেন কেন উইলিয়ামসন। তিনি প্রত্যয় জানিয়েছেন ঘুরে দাঁড়ানোর। আর পাক অধিনায়ক মিসবাহ-উল-হক বেশ সতর্ক। তিনি মনে করেন ভয়ঙ্কর দল নিউজিল্যান্ড।

প্রথম ম্যাচে পাক পেসাররা দারুণ বোলিং করে দলকে জেতাতে মুখ্য ভূমিকা পালন করেছেন। কিউই বোলাররাও দারুণ বোলিং করে চেপে ধরেছিলেন পাক ব্যাটসম্যানদের। প্রাথমিক ধাক্কায় বেশ সংগ্রামও করতে হয়েছে তাঁদের। কিন্তু শেষ পর্যন্ত ম্যাচটা নিজেদেরই করে নিয়েছে পাকরা। প্রথম ম্যাচের ভুল শুধরে আজ পাকিস্তানকে হারানোর প্রত্যাশা কিউই অধিনায়ক উইলিয়ামসনের। তিনি বলেন, ‘খুবই জরুরী ঘুরে দাঁড়ানো। আমরা অতীতেও এমনটা করে দেখিয়েছি এবং এ সফরের টেস্ট ও টি২০ সিরিজেও করেছি।’ তিন টেস্টের সিরিজে প্রথম ম্যাচেই হারের পরও দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছিল নিউজিল্যান্ড এবং শেষ পর্যন্ত সিরিজ ১-১ সমতায় শেষ করে। একইভাবে প্রথম ম্যাচে হারলেও টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে জেতে সমতা আনে ব্ল্যাক ক্যাপস শিবির। দ্বিতীয় ওয়ানডের দলে কয়েকটি পরিবর্তন আসতে পারে। অলরাউন্ডার কোরি এ্যান্ডারসন প্রথম টি২০ ম্যাচে বাউন্সারে আঘাত পেয়েছিলেন এবং হ্যামস্ট্রিং ইনজুরিতে ভুগছিলেন ওপেনার মার্টিন গাপটিল। এ দু’জনই ফিরতে পারেন। আর উইলিয়ামসন নিজেও দীর্ঘদিন পর বোলিং করার সুযোগ পাচ্ছেন। আইসিসি তাঁকে ছাড়পত্র দিয়েছে ত্রুুটিযুক্ত বোলিং এ্যাকশন থেকে। এ বিষয়ে উইলিয়ামসন বলেন, ‘বোলার হিসেবে ফিরতে পারাটা হবে দারুণ ব্যাপার। আমরা যেভাবেই হোক ফিরতে চাই। আমাদের সে সামর্থ্য আছে। আমরা প্রথম ম্যাচে যে ভুল করেছি দ্বিতীয়বার সেসব করতে চাই না।’

সপ্তম উইকেটে হারিস-আফ্রিদির ১১০ রানের দারুণ জুটিটাই পাকিস্তানকে বিজয়ী করেছিল। তবে ২৪৭ রানের লক্ষ্যে খেলতে নেমে ১২৪ রানেই ৬ উইকেট হারিয়ে দারুণ বিপদে পড়েছিল পাকরা। আর সে কারণেই মিসবাহ দ্বিতীয় ম্যাচে নামার আগে বেশ সতর্ক। সতীর্থদের সাবধান করে দিয়ে তিনি দাবি করেছেন কিউইরা ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। এ বিষয়ে তিনি বলেন, ‘নিউজিল্যান্ড দারুণ ক্রিকেট খেলছে। গত দুই তিন বছরে দলটি অনেক উন্নতি করেছে। এ সফরে এখন পর্যন্ত তারা যেমন খেলেছে ম্যাচ জিততে আমাদের সর্বাত্মক প্রচেষ্টাই চালাতে হয়েছে।’ তবে প্রথম ম্যাচে পাক পেসাররা দারুণ বোলিং করেছেন। ইরফান আহমেদ ও ওয়াহাব রিয়াজ মিলে নিয়েছেন ৫ উইকেট। আর অভিজ্ঞ উমর গুলও দারুণ লেন্থে বল করেছেন। মিসবাহ আশা করছেন ধারাবাহিকতা ধরে রাখবেন দলের পেসাররা। তিনি বলেন, ‘পবিবেশ-পরিস্থিতি অনুসারে বিবেচনা করলে আমাদের পেসাররা দারুণ ভাল বোলিং করেছেন। উইকেট থেকে পেস বোলারদের জন্য তেমন কোন বাড়তি সুবিধা ছিল না। আশা করছি তাঁরা সেটা ধরে রাখবেন দ্বিতীয় ম্যাচেও।’ দ্বিতীয় ওয়ানডেতেও বোলিং করতে পারবেন না হাফিজ আইসিসির নিষেধাজ্ঞা থাকায়। তবে ওপেনার হিসেবে খেলবেন এ ম্যাচেও।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: