২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

জঙ্গীবাদ প্রতিরোধে ॥ বাংলাদেশ যুক্তরাষ্ট্র একযোগে কাজ করবে ॥ ব্রাউনফিল্ড


স্টাফ রিপোর্টার ॥ সন্ত্রাস ও জঙ্গীবাদ প্রতিরোধে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র একযোগে কাজ করবে বলে জানিয়েছেন ঢাকায় সফররত মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের আন্তর্জাতিক মাদকদ্রব্য ও আইনশৃঙ্খলা প্রয়োগ বিষয়ক সহকারী মন্ত্রী উইলিয়াম আর ব্রাউনফিল্ড। রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি একথা বলেন। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, রবিবার সন্ধ্যায় পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে বৈঠক করেন ঢাকায় সফররত মার্কিন সহকারী মন্ত্রী ব্রাউনফিল্ড। বৈঠকে তাঁরা উভয় দেশের দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

বৈঠক শেষে মার্কিন সহকারী মন্ত্রী উইলিয়াম আর ব্রাউনফিল্ড উপস্থিত সাংবাদিকদের বলেন, সন্ত্রাস ও জঙ্গীবাদ প্রতিরোধে বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্র একযোগে কাজ করবে। পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠকে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে বলেও তিনি জানান।

মার্কিন সহকারী মন্ত্রী বলেন, বাংলাদেশের ফৌজদারি বিচারব্যবস্থার উন্নয়ন ঘটাতে হবে। এছাড়া নাগরিক নিরাপত্তা আরও বাড়ানো প্রয়োজন। তিনি জানান, সারাবিশ্বেই মাদকদ্রব্যের ব্যবহার বাড়ছে। তবে মাদকদ্রব্য প্রতিরোধে সকল দেশের সরকারকে আরও কঠোর হতে হবে বলেও ব্রাউনফিল্ড মন্তব্য করেন।

সূত্র জানায়, তিনদিনের সফরে শনিবার ঢাকা এসেছেন ব্রাউনফিল্ড। সরকারী ও বেসরকারী বিভিন্ন পর্যায়ের ব্যক্তির সঙ্গে বৈঠক করেছেন তিনি ঢাকা সফরকালে তিনি আইনশৃঙ্খলা প্রয়োগ বিষয়ে বাংলাদেশ সরকারের কর্মকর্তা ও আইনশৃঙ্খলা প্রয়োগকারী কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন।

বাংলাদেশকে যুক্তরাষ্ট্রের দেয়া বিভিন্ন সহযোগিতামূলক কার্যক্রমের নীতিনির্ধারণী বিষয়ে আলোচনা করতেই ব্রাউনফিল্ড ঢাকায় অবস্থান করছেন। তিনি সরকারের বিভিন্ন পর্যায়সহ বেসরকারী পর্যায়ের একাধিক দায়িত্বশীল ব্যক্তির সঙ্গে বৈঠক করবেন। সরকারী এবং বেসরকারী পর্যায়ের এসব বৈঠকে বাংলাদেশকে যুক্তরাষ্ট্রের দেয়া বিভিন্ন সহযোগিতামূলক কার্যক্রমের নীতিনির্ধারণী, সীমান্ত নিরাপত্তা এবং ফৌজদারি বিচারব্যবস্থা নিয়ে আলোচনা করা হবে।

সহকারী মন্ত্রী ব্রাউনফিল্ড সোমবার আঞ্চলিক আইনজীবীদের নিয়ে অনুষ্ঠিত ‘সন্ত্রাস ও জঙ্গীবাদে অর্থায়ন’ শীর্ষক এ খাতে সম্মেলনে বক্তব্য রাখবেন। ওই সম্মেলনে আইনমন্ত্রী আনিসুল হকসহ পার্শ্ববর্তী দেশ মালদ্বীপ, নেপাল এবং পাকিস্তানের ৪০ প্রতিনিধির অংশ নেয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশের উন্নয়নে যুক্তরাষ্ট্র বেশ কয়েকটি সুনির্দিষ্ট প্রকল্পে সহায়তা করছে। কমিউনিটি পুলিশিং কার্যক্রম এবং ফৌজদারি বিচারব্যবস্থার উন্নয়নে কারিগরি সহযোগিতা করে আসছে দেশটি। এ ছাড়াও দেশটি নারীর অধিকার প্রতিষ্ঠা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য পাঠ্যক্রমসহ বিভিন্নভাবে সহায়তা করছে।

সম্পর্কিত:
পাতা থেকে: