২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

জাতীয় পর্যায়ে মোবাইল এ্যাপস প্রশিক্ষণ ও উন্নয়ন কার্যক্রম শুরু


স্টাফ রিপোর্টার ॥ জাতীয় পর্যায়ে মোবাইল এ্যাপ্্স প্রশিক্ষণ ও সৃজনশীল এ্যাপ্্স উন্নয়নের কার্যক্রম শুরু হয়েছে। শনিবার বিকালে রাজধানীর আগারগাঁওয়ের বিসিসিতে (বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল) এক সেমিনারের আয়োজন করা হয়। এথিকস এডভান্সড টেকনোলজি লিমিটেডের (ইএটিএল) সহযোগিতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ এ আয়োজন করেছে।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক বলেন, বাংলাদেশসহ সারা বিশ্বের কোটি কোটি মানুষের জীবনধারা, তাদের চিন্তা, প্রতিক্রিয়া এবং কাজের পথে মোবাইল বিশাল, ভূমিকা রাখছে। মোবাইলে এ সর্বজনীন আবেদনকে দেশের উন্নয়ন ও অগ্রগতিতে কাজে লাগাতে আইসিটি বিভাগ জাতীয় পর্যায়ে ‘মোবাইল এ্যাপ্্স প্রশিক্ষক ও সৃজনশীল এ্যাপ্্স উন্নয়ন’ কর্মসূচী হাতে নিয়েছে। তিনি সবাইকে এ কর্মসূচী বাস্তবায়নে সহযোগিতার আহ্বান জানান।

আইসিটি বিভাগের দায়িত্বপ্রাপ্ত সচিব শ্যামা প্রসাদ বেপারীর সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুনীল কান্তি বোস, চেয়ারম্যান, বিটিআরসি এবং কবির বিন আনোয়ার, প্রকল্প পরিচালক, এটুআই প্রোগ্রাম, প্রধানমন্ত্রীর কার্যালয়।

সেমিনারে বক্তব্য রাখেন, ইএটিএল’র ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের যুগ্মসচিব সুশান্ত কুমার সাহা, প্রধান প্রযুক্তি উপদেষ্টা ইএটিএল ড. রাজেশ পালিত প্রমুখ।

বিডিএ্যাপস উদ্বোধন করল রবি

ব্যস্ততম সময়ের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করার জন্য নতুন এ্যাপস গড়ে তুলতে শুরু হয়েছে ন্যাশনাল হ্যাকাথন ২০১৪। এ উপলক্ষে মোবাইলভিত্তিক এ্যাপস স্টোর ‘বিডিএ্যাপসের উদ্বোধন করেছে রবি আজিয়াটা লিমিটেড।

রাজধানীর ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে ৬ থেকে ৭ ডিসেম্বর ন্যাশনাল হ্যাকাথন ২০১৪-এর শুরুর দিনে এ্যাপস স্টোরটির উদ্বোধন করেন রবির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সুপুন বীরাসিংহে। দেশের মোবাইল ফোন ব্যবহারকারীদের জীবনকে আরও সহজ ও প্রাণবন্ত করে তুলবে বিডিএ্যাপস। তারুণ্যের ক্ষমতায়নের লক্ষ্যে মোবাইল এ্যাপস স্টোরটি উদ্বোধন উপলক্ষে রবির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সুপুন বীরাসিংহে বলেন, “রবি নেটওয়ার্কের মাধ্যমে বাংলাদেশের এ্যাপ্লিকেশন ডেভেলপারদের দক্ষতাকে কাজে লাগানোর সুযোগ করে দিতে পেরে আনন্দিত। রবি নেটওয়ার্কের এই স্টোরটির মাধ্যমে দেশের মেধাবী অ্যাপস ডেভেলপাররা তাদের উদ্ভাবিত পণ্য আড়াই কোটি মানুষের সামনে হাজির করতে পারবেন যা তাদের আপন শক্তিতে জ্বলে ওঠার এক অনন্য সুযোগ।” তিনি বলেন, িি.িনফধঢ়ঢ়ং.পড়স উদ্বোধন করতে পেরে আমরা গর্বিত এবং আমাদের বিশ্বাস বিডিএ্যাপস ডটকম আমাদের মেধাবীদের মেধাকে কাজে লাগাতে এবং ডিজিটাল ওয়ার্ল্ডের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাওয়ার পাশাপাশি সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নে সহায়ক ভূমিকা পালন করতে পারবে। -বিজ্ঞপ্তি